Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শনিবার সিলেটে আসছেন জয়-লেখক : আনন্দে ভাসছে সিলেট ছাত্রলীগ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ৮:০৯ পিএম

দীর্ঘদিন থেকে কমিটিবিহীন সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ। সাড়ে ৩ বছর থেকে নেই জেলা কমিটি ও মহানগর কমিটিও নেই আড়াই বছর ধরে। নানা কারণে ২০১৭ সালের অক্টোবরে জেলা ছাত্রলীগের কমিটিকে বিলুপ্ত করে কেন্দ্র। পরের বছর বিলুপ্ত করা হয় অক্টোবরে মহানগর ছাত্রলীগের কমিটিকেও। এরপর থেকে কয়েকবার সিভি নিলেও দেওয়া হয়নি ঘোষণা কমিটি। স্থগিতের পূর্বে ছাত্রলীগের সাবেক সভাপতি শোভন সিলেট আসলেও কোন সিদ্ধান্ত নিতে পারেননি কমিটির ব্যাপারে। তাই অধরাই রয়ে যায় ছাত্রলীগের গুরুত্বপূর্ণ এ দুই ইউনিটের কমিটি।

এখন সুখবরে ভাসছে সিলেট ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সিলেটে আসছেন আগামী শনিবার (১৩ মার্চ)। বুধবার (১০ মার্চ) বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা রনি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

ওই দিন সিলেটে কর্মীসভায় যোগ দেবেন তারা। বেলা দুইটায় সিলেটের রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্ঠেয় সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ কর্মীসভায় সভাপতিত্ব করবেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। ছাত্রলীগের এ দুই কান্ডারীর আগমনে আনন্দের বন্যা ছড়িয়ে পড়েছে ছাত্রলীগ নেতাকর্মীদের মাঝে। দীর্ঘদিন পর কেন্দ্রীয় নেতারা আসছেন, নিশ্চয় কমিটি গঠন নিয়ে কোন সিদ্ধান্ত নিবেন। নতুন নেতৃত্ব আসবে, জাতির পিতার জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করবেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। এমন আশার স্বপ্ন বুনছেন নেতাকর্মীরা।

উল্লেখ্য: সিলেট জেলা ছাত্রলীগের সর্বশেষ কমিটি গঠন করা হয় ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর। শাহরিয়ার আলম সামাদকে সভাপতি ও এম. রায়হান চৌধুরীকে সাধারণ সম্পাদক করে সে সময় গঠন করা হয় ১০ সদস্যের আংশিক কমিটি। পরের বছর ২০১৫ সালের ৪ ডিসেম্বর আরো ১৩১ সদস্য যোগ করে ১৪১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন পায়। চার মাসের মাথায় ২০১৬ সালের ২৫ মার্চ সিলেট জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত করে কেন্দ্র। ৯ মাস পর ১১ ডিসেম্বর কমিটির ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়। ২০১৭ সালে ১৮ অক্টোবর কমিটি বিলুপ্ত ঘোষণা করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। এরপর বারবার কেন্দ্র সিভি জমা নিলেও কমিটি দিতে ব্যর্থ হয় কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটি ছাড়াই প্রায় ৪ বছর ধরে চলছে সিলেট মহানগর ছাত্রলীগ। ২০১৫ সালের ২০ জুলাই আব্দুল বাছিত রুম্মানকে সভাপতি ও আব্দুল আলীম তুষারকে সাধারণ সম্পাদক করে মহানগর ছাত্রলীগের ৪ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়েছিল। প্রায় সাড়ে ৩ বছরেও কমিটি পূর্ণাঙ্গ করতে না পারা এবং নানা অভিযোগে ২০১৮ সালের ২১ অক্টোবর বিলুপ্ত ঘোষণা করা হয় এ কমিটিকেও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ