Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমবায় সমিতিগুলোকে স্বনির্ভর হয়ে গ্রামীণ অর্থনীতিতে অবদান রাখতে হবে : স্বপন ভট্টাচার্য্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ৭:৫৯ পিএম

সমবায় সমিতিগুলোকে স্বনির্ভর হয়ে গ্রামীণ অর্থনীতিতে অবদান রাখার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। বুধবার (১০ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে সমবায় অধিদফতরে ‘সমবায় সমিতির অর্থায়নের উৎস ও কৌশল’ নির্ধারণ শীর্ষক দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা পর্যায়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু সমবায়কে সংবিধানের মালিকানার দ্বিতীয় খাত হিসেবে স্বীকৃতি প্রদান করেন। বঙ্গবন্ধু চেয়েছিলেন গ্রামে গ্রামে বহুমুখী সমবায় প্রতিষ্ঠান গড়ে তুলে গ্রাম অর্থনীতিকে চাঙ্গা করতে। তিনি আরও বলেন, সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা ছিল বলেই বাংলাদেশ এলডিসি (স্বল্পোন্নত দেশ) থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। সমবায়কে এগিয়ে নেয়ার জন্য সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা ঠিক করতে হবে। দেশের জনশক্তিকে দক্ষ সম্পদে রূপান্তর এবং সমবায়ের সাংগঠনিক শক্তিকে অর্থনৈতিক শক্তিতে পরিণত করতে হবে। এ লক্ষ্যে সমবায় সমিতিগুলোর প্রাতিষ্ঠানিক ভিত্তির পাশাপাশি এর অর্থনৈতিক ভিত্তিও মজবুত করতে হবে।

সেমিনার শেষে প্রতিমন্ত্রী সমবায় অধিদফতরের যুগ্ম নিবন্ধক মো. নবীরুল ইসলাম গ্রন্থিত ‘সমবায় কি কেন’ বইয়ের মোড়ক উন্মোচন এবং বিভাগীয় সমবায় কার্যালয় ঢাকার মাল্টিপারপাস হলের শুভ উদ্বোধন করেন। সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান, অতিরিক্ত নিবন্ধক অঞ্জন কুমার সরকার, যুগ্ম নিবন্ধক মো. নবীরুল ইসলাম, উপ-নিবন্ধক মুহাম্মদ গালীব খান প্রমুখ।

স্বপন ভট্টাচার্য্য আরও বলেন, নিবন্ধনের আগে পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করে নিবন্ধন করতে হবে। সংখ্যায় নয় গুণগত মানসম্পন্ন ও কার্যকর সমিতি নিবন্ধনের উদ্যোগ নিতে হবে। সমবায় সমিতি আইন ও সমবায় ব্যাংক আইন সময়োপযোগী ও সংস্কার করার উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি তিনি নির্দেশনা প্রদান করেন। প্রতিমন্ত্রী বলেন, গ্রামীণ দারিদ্র্য দূরীকরণে সমবায় দর্শন বেশ টেকসই এবং কার্যকরী হাতিয়ার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৯তম জাতীয় সমবায় দিবসে সমবায় কার্যক্রমে নারীদের অধিক হারে অংশগ্রহণের ওপর অনুশাসন দিয়েছেন। তারই নির্দেশনার আলোকে জেলা ও উপজেলা পর্যায়ে নারীদের অংশগ্রহণে সমবায় সমিতি গঠনে উদ্যোগী হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ