Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হ্যারি-মেগানের দাবি নিয়ে ব্রিটিশ রাজপ্রাসাদে জরুরি আলোচনা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ৭:০৯ পিএম

মানসিক স্বাস্থ্য, বর্ণবাদ এবং পরিবার সম্পর্কিত ওপরাহ উইনফ্রেয়ের সাথে সাসেক্স অব ডিউক ও ডাচেসের সাক্ষাৎকারের পরে সঙ্কট উত্তরণে ব্রিটিশ রাজপরিবারের সিনিয়র সদস্যদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বিবিসির রাজপরিবার বিষয়ক সংবাদদাতা ড্যানিয়েলা রিল্ফ বলেছেন, বাকিংহাম প্যালেস থেকে প্রিন্স হ্যারি ও মেগানের দাবির বিষয়ে কিছু বলতে রাজি নন তারা। -বিবিসি

সম্প্রতি এই দম্পতি ওফারার সাথে বর্ণবাদ, মানসিক স্বাস্থ্য, মিডিয়া এবং রয়েল পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে সাক্ষাত্কার দিয়ে সমালোচনামূলক কথা বলেছেন, যা সোমবার রাতে যুক্তরাজ্যের প্রায় এক কোটি ১০ লক্ষ মানুষ দেখেছিলেন। মেগান ব্রিটিশ আধুনিক রয়্যাল ফ্যামিলির প্রথম মিশ্র-জাতি সদস্য। তিনি বলেন, হ্যারি রাজপরিবারের একজন নামহীন সদস্য থেকে জিজ্ঞাসিত হন যে, তাদের ছেলে আর্চির ত্বক "কতটা কালো" হতে পারে। যদিও প্রিন্স হ্যারি পরে ওপ্রাকে স্পষ্ট করে জানিয়েছিলেন যে, মন্তব্যগুলো রানী বা ডিউক অফ এডিনবার করেননি।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখপাত্র বলেছেন, মানসিক স্বাস্থ্য সম্পর্কে কথা বলার সাহস দেখে তিনি যে কারও প্রশংসা করবেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সোসাকি ৩৬ বছর বয়সী প্রিন্স হ্যারি এবং ৩৯ বছর বয়সী মেগানকে "ব্যক্তিগত নাগরিক" হিসাবে বর্ণনা করেন, যারা "নিজের সংগ্রামে তাদের নিজস্ব গল্প ভাগ করে নেন"। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনও মেগানকে সমর্থন জানিয়ে বলেছিলেন: "এই মহিলা মাথা নিচু করার কথা নয়, আপনারা জানেন, এটি ২০২১ সাল।" সোমবার রাতে আইটিভিতে দু'ঘন্টার সাক্ষাত্কারটি প্রদর্শিত হয়েছিল এক কোটি ২৪ লক্ষ দর্শকদের আকর্ষণ করে এবং আগের দিন মার্কিন যুক্তরাষ্ট্রে গড়ে এক কোটি ৭১ লক্ষ দর্শক তা দেখে। সাক্ষাত্কারে মেগান বলেছিলেন যে, তিনি রাজকীয় জীবনকে এতটাই কঠিন মনে করেছিলেন, সেসময়ে তিনি "আর বেঁচে থাকতে চান না" মনে করেন। যখন তিনি এই প্রতিষ্ঠানে সহায়তা চান তিনি তা পাননি।

শ্রম নেতা স্যার কায়ার স্টারমার বলেছেন যে, বর্ণবাদ এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক মেগানের অভিযোগকে "খুব গুরুত্ব সহকারে" নেওয়া উচিত। প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি। তবে বলেছিলেন যে "তিনি সর্বদা রানীর পক্ষে সর্বাধিক প্রশংসা করেছেন এবং তিনি যে সার্বজনীন ভূমিকা পালন করছেন"। তিনি বলেছেন, যখন রয়্যাল ফ্যামিলির সাথে কাজ করার বিষয়টি আসে, তখন প্রধানমন্ত্রীর পক্ষে সঠিকভাবে কিছু বলা উচিত নয়,এবং বিশেষ করে তাকে যদি জিজ্ঞাসা করা হয় যে, তিনি বিশ্বাস করেন কি না যে রাজপরিবার বর্ণবাদী ছিল।

প্রিন্স হ্যারি এবং মেঘান ২০১৯ সালে জন্মগ্রহণকারী ছেলে আর্চির সাথে তাদের একটি নতুন চিত্র প্রকাশ করেছেন। সাক্ষাত্কারের সময়, মেগানকে জিজ্ঞাসা করা হয়েছিল কেন তিনি ভেবেছিলেন রয়্যাল ফ্যামিলি আর্চিকে রাজপুত্র বানাবেন না? যখন মেগান বলেছিলেন যে, তিনি চান যাতে পুলিশি সুরক্ষা পান। ১৯১৭ সাল থেকে কার্যকর হওয়া কোনও বিধির কারণে রাজ দম্পতির সন্তানরা স্বয়ংক্রিয়ভাবে রাজকুমারী বা রাজকন্যা হয়ে ওঠে না, যদি না রানী পদক্ষেপ নেন। আমি যখন গর্ভবতী হয়েছিলাম, সেই ঠিক সেই সময়গুলোতে আমরা শুনতে পাই তাকে (সন্তানকে) সুরক্ষা প্রদান করবে না, তাকে একটি উপাধি দেওয়া হবে না এবং তার ত্বকটি কতটা কালো হতে পারে তা নিয়ে উদ্বেগ এবং কথোপকথনও হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ