Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্মক্ষেত্রে নারীর প্রতি হয়রানি বন্ধের দাবি

প্রেসক্লাবে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

কর্মক্ষেত্রে নারীর প্রতি হয়রানি, সহিংসতা, নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে গ্রিন বাংলাদেশ গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন এবং ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিট সেন্টার। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানান সংগঠন দুটির নেতাকর্মীরা।
বক্তারা বলেন, কর্মক্ষেত্রে শ্রমজীবী নারীদের প্রতি হয়রানি এবং নির্যাতন প্রতিদিনের ঘটনা। দিন দিন তা আরও তীব্র হচ্ছে। কর্মক্ষেত্রে সহিংসতা এবং হয়রানি শ্রমিককে আরও নাজুক করে ফেলে। যাদের সংঘবদ্ধ হওয়ার ও যৌথ দর কষাকষির সুযোগ কম, যেখানে শোভন কাজের সুযোগ নেই, যেখানে শ্রমিকরা কম মজুরি পায় কিংবা ন্যায়বিচারের সুযোগ থেকে বঞ্চিত, সেখানে নারীরা বেশি হয়রানির শিকার হন। কর্মক্ষেত্রে সহিংসতা ও হয়রানির ফলে শ্রমিকদের মধ্যে মানসিক চাপ তৈরি হয়। ফলে শ্রমিক কর্মস্পৃহা হারান। অনেক ক্ষেত্রে শ্রমিক প্রতিশোধপরায়ন হন। এর ফলে উৎপাদন কমে।
কর্মক্ষেত্রে সহিংসতা ও হয়রানি বন্ধে আইএলও কনভেনশনে অনুস্বাক্ষর করতে সরকারের প্রতি দাবি জানান বক্তারা।
সুলতানা বেগমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন গ্রিন বাংলাদেশ গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সহ-সভাপতি সেলিনা হোসেন, সাধারণ সাধারণ সম্পাদক মো. ইলিয়াস, যুগ্ম সাধারণ সম্পাদক খাদিজা রহমান, সাংগঠনিক সম্পাদক ফরিদ উদ্দিন, শিক্ষা ও প্রশিক্ষণবিষয়ক সম্পাদক রোজিনা আক্তার সুমি, দপ্তর সম্পাদক রাবেয়া ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী

১৫ জানুয়ারি, ২০২৩
২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ