Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রো-ভিসি ও ট্রেজারার ছাড়াই চলছে ইসলামী বিশ্ববিদ্যালয়

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ৭:৩৫ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ট্রেজারার পদ শূন্য হয়েছে গত বছরের ২১ আগস্ট। তবে ছয় মাস পেরুলেও এ গুরুত্বপূর্ণ পদে এখনও কাউকে নিয়োগ দেয়া হয়নি। এছাড়া গত ২২ ফেব্রুয়ারি থেকে শূন্য প্রো-ভিসি পদ। বিশ্ববিদ্যালয়ের এ গুরুত্বপূর্ণ পদ দুটি শূন্য থাকায় একাডেমিক, প্রশাসনিক ও আর্থিক সহ নানা উন্নয়নমূলক কাজে নেমে এসেছে স্থবিরতা।

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অফিসের কর্মকর্তারা জানান, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে দশটি ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের কাজ চলমান। কাজগুলো বাস্তবায়নে দশটি ঠিকাদারী প্রতিষ্ঠান একযোগে কাজ করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ভিজিলেন্ট টিমের প্রধান, আবার টেন্ডার মূল্যায়ন কমিটিরও প্রধান। তিনি না থাকায় ভিসি তার নির্বাহী ক্ষমতাবলে এসব টিম-কমিটির প্রধান হয়ে কাজ করছেন। এছাড়া ট্রেজারার না থাকায় অর্থ ও হিসাব শাখার বিভিন্ন কাজেও স্থবিরতা নেমে এসেছে।

এদিকে গত ২২ ফেব্রুয়ারি টানা দ্বিতীয়বারের মতো প্রো-ভিসি পদে মেয়াদ পূর্ণ করেছেন প্রফেসর ড. শাহিনুর রহমান। তার মেয়াদ শেষ হওয়ায় একাডেমিক বিভিন্ন কাজকর্ম যেমন- পুনঃভর্তি, হল পরিবর্তন, মাইগ্রেশন, এমফিল-পিএইচডি সংক্রান্ত বিভিন্ন কাগজপত্র, শিক্ষক-শিক্ষার্থীদের পাসপোর্ট-ভিসা সংক্রান্ত কাজকর্মও বন্ধ হয়ে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী, প্রো-ভিসি প্রধানত ভিসির অর্পিত দায়িত্ব পালন করে থাকেন। এতে ভিসির ওপর চাপ কম থাকে এবং প্রশাসনিক কাজও দ্রুত সম্পন্ন হয়। তবে বর্তমানে প্রো-ভিসি নিয়োগ না হওয়ায় সব ধরনের একাডেমিক-প্রশাসনিক কাজ ভিসিকে একাই করতে হচ্ছে। ফলে প্রো-ভিসি ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সব সভা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মুন্সি শহিদ উদ্দীন মো. তারেক বলেন, 'বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হলেন সকল আর্থিক ও উন্নয়নমূলক কর্মকাণ্ডের প্রধান। তিনি না থাকলে আসলেই কোনো কাজ সময়মতো হয়ে ওঠে না। ভিসি স্যার নির্বাহী ক্ষমতাবলে বিভিন্ন বিলের অনুমোদনসহ বিভিন্ন কাজের সুপারিশ করছেন। যা তার জন্য অনেকটা চাপের।'

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান বলেন, 'ট্রেজারার পদ শূন্য থাকায় আর্থিক বিলে স্বাক্ষর-অনুমোদন দিচ্ছেন ভিসি স্যার। একইসাথে তিনি প্রো-ভিসির কাজও অতিরিক্ত হিসেবে পালন করছেন। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে জরুরি ভিত্তিতে এ পদ দুটিতে নিয়োগ দেয়া দরকার।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুষ্টিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ