Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাঁচ বছরেও হয়নি বেসিক ব্যাংক ঋণ জালিয়াতির তদন্ত

দুদকের প্রতি হাইকোর্টের উষ্মা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম


বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতি মামলায় ব্যাংকটির চাকরিচ্যুত মহা-ব্যবস্থাপক (জিএম) মোহাম্মদ আলীকে জামিন দিয়েছেন হাইকোর্ট। আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ জামিন দেন।

মোহাম্মদ আলী ব্যাংকটির সাড়ে ৪ হাজার কোটি টাকার ঋণ জালিয়াতি মামলার আসামি। দেশের আলোচিত বৃহৎ এই ঋণ কেলেঙ্কারির ঘটনায় ২০১৫ সালে পৃথক ৫৬টি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ মামলায় ঋণগ্রহিতাসহ ১৫৬ জনকে আসামি করা হয়। এর মধ্যে ব্যাংকটির ২৬ কর্মকর্তাও রয়েছেন। তবে ঋণ জালিয়াতির সময় ব্যাংকটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুসহ পরিষদের কোনো সদস্যকেই কোনো মামলায় আসামি করা হয় নি। দুদক ৫ বছর ধরে মামলাগুলোর তদন্ত করছে। এতোদিনেও দুদক এই ঋণ কেলেঙ্কারি মামলার তদন্ত শেষ করতে পারেনি। চার্জশিটও দাখিল করতে পারেনি। গতকাল মোহাম্মদ আলীর জামিন আদেশ প্রদানকালে হাইকোর্ট এ বিষয়ে উষ্মা প্রকাশ করেন।

এর আগে ধারাবাহিক নির্দেশনার পরিপ্রেক্ষিতে গত ২৩ ফেব্রæয়ারি দুদক আদালতকে জানান,সাড়ে ৪ হাজার কোটি টাকার ঋণ জালিয়াতির মামলার পর এ যাবত বেসিক ব্যাংকে ৩ হাজার ১শ’ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা হয়েছে। বাকী ১ হাজার কোটি টাকা কোথায় গেছে- সেটির সন্ধান পেলেই চার্জশিট দাখিল করা যাবে।

প্রসঙ্গত: বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০০৮ সালের ডিসেম্বরে বেসিক ব্যাংকের মোট বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ২ হাজার ৭শ› কোটি টাকা। ২০১৩ সালের মার্চে এর পরিমাণ দাঁড়ায় ৯ হাজার ৩৭৩ কোটি টাকায়। ওই ৪ বছর ৩ মাসে ব্যাংকটি ৬ হাজার ৬৭৩ কোটি টাকা ঋণ দেয়। এর মধ্যে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকাই জালিয়াতির মাধ্যমে ঋণ হিসেবে বিতরণ করা হয়েছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ