Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পটিয়া সাবরেজিস্ট্রার অফিসে চরম ভোগান্তি

সরকার হারাচ্ছে রাজস্ব

পটিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১২:০২ এএম

সাব রেজিস্ট্রার প্রায় সময় ছুটিতে থাকার কারণে চট্টগ্রামের পটিয়া সাব-রেজিস্ট্রার অফিসে জমি ক্রেতা-বিক্রেতার ভোগান্তি চরম পর্যায়ে পৌছেছে। সাব রেজিস্ট্রার পটিয়ায় সপ্তাহে ৩ দিন অফিস করার আদেশ থাকলেও বিভিন্ন অজুহাতে তিনি একদিন অফিস করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। যার কারণে জমি দাতা, গ্রহীতার পাশাপাশি দলিল লেখকেরা ভোগান্তিতে পড়েছেন। দীর্ঘদিন ধরে দক্ষিণ চট্টগ্রামের ‘ক’ শ্রেণির পটিয়া সাব-রেজিস্ট্রার অফিসে এই ভোগান্তি চললেও বিষয়টির ব্যাপারে কেউ ব্যবস্থা নিচ্ছে না। সাব রেজিস্ট্রারের অবহেলার কারণে প্রতি মাসে পটিয়া উপজেলা থেকে সরকার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। বিষয়টি দলিল লেখক সমিতির নেতৃবৃন্দ উর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছে বলে জানা গেছে।

ভোগান্তির কবলে পড়া একাধিক দলিল লেখক বলেছেন, বর্তমান সাব রেজিস্ট্রার মো. জাহিদুল ইসলাম বাড়ি থেকে আসা যাওয়া করেন ‘বিমানে’। তিনি সরকারি ছুটি ছাড়াও বিমানে বিলম্ব হওয়ার কথা বলে অফিসে ঢুকেন নিজের ইচ্ছে মত। অফিসের কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতির কারণে দূর-দুরান্ত থেকে ভূমি রেজিস্ট্রি দিতে আসা লোকজন রেজিস্ট্রি না করে ফিরে যাচ্ছেন।
নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক (আইজিআর) শহীদুল আলম ঝিনুক সম্প্রতি পটিয়ায় হঠাৎ পরিদর্শনে এলে বর্তমান সাব-রেজিস্ট্রারকে নির্ধারিত সময়ে কর্মস্থলে পাননি বলে প্রত্যক্ষদর্শীরা জানান। এমনকি যেদিন উপস্থিত থাকেন সেদিন রেজিস্ট্রি কার্যক্রম দেরিতে শুরু করেন এবং লোকজন থেকে লেইট ফাইন নিয়ে থাকেন।
জানা যায়, উপজেলা পর্যায়ে পটিয়া সাব-রেজিস্ট্রার অফিস দলিল রেজিস্ট্রি করার গুরুত্বপূর্ণ একটি অফিস। অতীতে পটিয়া অফিসে সপ্তাহে ৫ দিন দলিল রেজিস্ট্রি হতো। নানা অজুহাতে সাব রেজিস্ট্রার এখন ফাঁকি দিচ্ছেন। পটিয়া উপজেলার ১৭ ইউনিয়ন ও পৌরসদরের ভূমি ক্রেতা-বিক্রেতারা ভূমি রেজিস্ট্রি করতে এসে এখন ভোগান্তিতে পড়ছেন। ভূমি রেজিস্ট্রি অফিস থেকে একসময় সরকার বছরে প্রায় একশ’ কোটি টাকার রাজস্ব আদায় করেছে। বর্তমানে সাব রেজিস্ট্রারের অবহেলার কারণে দিন দিন রাজস্ব আদায় কমে যাচ্ছে। পটিয়া দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক হাজী মো. শামসুদ্দোহা ও সাংগঠনিক সম্পাদক প্রণব দাশ অভিযোগ করেছেন, দক্ষিণ চট্টগ্রামের গুরুত্বপূর্ণ সাব রেজিস্ট্রার অফিস পটিয়া। সাব রেজিস্ট্রার অনিয়মিত অফিস করায় মোটা অংকের রাজস্ব হারাচ্ছে সরকার।
এ প্রসঙ্গে পটিয়া উপজেলা সাব রেজিস্ট্রার মো. জাহিদুল ইসলাম বলেন, মাঝে মধ্যে কিছু ছুটি কাটানো হয়। তবে ঢালাওভাবে ছুটিতে থাকার বিষয়টি সত্য নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজস্ব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ