Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পার্বতীপুরে প্রত্নতাত্ত্বিক খনন উদ্বোধন

পার্বতীপুর (দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১০:০৬ পিএম

পুরাকীর্তি ও প্রত্নতত্ত্ববিদরা পার্বতীপুরে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র সংলগ্ন ধাপের ভিটায় আজ শনিবার সকাল থেকে সারাবেলা প্রত্নতাত্ত্বিক খনন শুরু হয়েছে। এ খনন হচ্ছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর ও রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের যৌথ অর্থায়নে। উদ্বোধন করেন অনলাইন ভিডিওর মাধ্যমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহ। খনন পরিচালক হিসেবে দায়িত্বরত রয়েছেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের বগুড়া মহাস্থান গড়ের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক সোহাগ আলী।

এ সময় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের শাহাজাদপুর রবীন্দ্রকাচারী বাড়ীর প্রত্নতত্ত্ব দপ্তরের আবু সাঈদ ইনাম তানভির, মহাস্থান প্রত্নতাত্ত্বিক যাদুঘরের কাস্টোডিয়ান রাজিয়া সুলতানা, দিনাজপুরের কান্তজি প্রত্নতত্ত্ব জাদুঘরের এ্যাসিস্ট্যান্ট কাস্টোডিযান হাফিজুর রহমান, পার্বতীপুরস্থ দৈনিক জনকন্ঠের প্রতিনিধি শ.আ.ম হায়দার ও সাংবাদিক এম এ জলিল সরকার। এই বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব ও ইতিহাস বিভাগের ৩ শিক্ষার্থী রুবন ইসলাম সৌখিন, বন্নী রায় ও নাদিয়া শিউলি ফিল্ড ওয়ার্ক হিসাবে এ খননে যুক্ত হয়েছেন । মোত্তালেব হোসেন, ঠান্ডু মিঞা, আজিজুর রহমানসহ মহাস্থান জাদুঘরের খননে অভিজ্ঞ একদল শ্রমিক এখানে খনন কাজে নিয়োজিত রয়েছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিনাজপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ