Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভ্যাকসিনকে হার মানায় এমন সংক্রমণ ক্ষমতাধর কোভিডের ২৪০টি নতুন স্ট্রেইন ভারতে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৪৬ পিএম

ভ্যাকসিনকে হার মানায় এমন সংক্রমণ ক্ষমতাধর কোভিডের ২৪০টি নতুন স্ট্রেইন মিললো ভারতে! দেশটির মহারাষ্ট্র, কেরালা, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং পাঞ্জাবে পাওয়া গেছে এসব নতুন স্ট্রেইন। এই নতুন ধরনের করোনাভাইরাস আরও বেশি সংক্রামক বলে উল্লেখ করেছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের পরিচালক ড. রণদীপ গুলেরিয়া। -এনডিটিভি
প্রফেসর ড. রণদীপ বলেন, ভারতে হার্ড ইমিউনিটি কখনওই অর্জন সম্ভব না। কারণ, করোনা এখন মানুষের প্রতিরোধ ক্ষমতাকে ভেদ করে সংক্রমণ বিস্তারের পথ বের করে নিয়েছে। বর্তমানে যেসব টিকা আছে এগুলো কিছুটা কার্যকরী হলেও, নতুন এসব স্ট্রেইন দ্বারা ফের সংক্রমিত হওয়ার আশঙ্কা আছে। এমনকি, যারা একবার টিকা নিয়েছে বা যাদের অ্যান্টিবডি তৈরি হয়েছে তারাও ফের সংক্রমিত হতে পারে। ড. রণদীপের মতে, ভারতে করোনা সংক্রমণ ঠেকাতে আবারও কঠিন বিধিনিষেধ আরোপ করতে হবে। তিনি।করোনার এসব নতুন স্ট্রেইনের বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা গড়তে ভ্যাকসিনেও ভবিষ্যতে পরিবর্তন আনতে হতে পারে বলে জানিয়েছেন।



 

Show all comments
  • MD Akkas ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৫ পিএম says : 0
    তাহলে আমাদের দেশের কি হবে? আমরা তো বন্ধুদের গলায় গলায় চলি! আমাদের আল্লাহর উপর ভরসা ছাড়া আর কোনো পথ নেই। আল্লাহ আপনি আমাদের রক্ষা করুন।
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৩৫ পিএম says : 0
      Ameen. Keep your hope high , that all you can do.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ