Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ অভিজিৎ হত্যা মামলার রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৪৩ এএম | আপডেট : ৮:৪৩ এএম, ১৬ ফেব্রুয়ারি, ২০২১

রাজধানীতে প্রায় ছয় বছর আগে দায়ের হওয়া আলোচিত লেখক অভিজিৎ হত্যা মামলার রায় আজ মঙ্গলবার দেবার কথা রয়েছে ঢাকার নিন্ম আদালতে। এই রায় এমন এক সময় আসছে, যার মাত্র কয়েকদিন আগেই অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যার দায়ে ৮ জনের ফাঁসির আদেশ হয়েছে।

 

জানা যায়, ২০১৫ সালে ঢাকায় বইমেলা থেকে বের হবার পর প্রকাশ্য রাস্তায় যেভাবে হত্যাকাণ্ডের শিকার হন অভিজিৎ, সেটা বাংলাদেশ তো বটেই, দেশের বাইরেও ব্যাপক আলোড়ন তুলেছিল।

 

২৬শে ফেব্রুয়ারি ২০১৫ সালে বইমেলা জমজমাট হয়ে উঠেছে। সেই বইমেলা থেকে বেরিয়ে সোহরাওয়ার্দি উদ্যানের গেট পার হতেই হঠাৎ পেছন থেকে হামলার সম্মুখীন হন ব্লগার, লেখক অভিজিৎ রায়। এ সময় হামলায় তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও আহত হন।

 

সে রাতে হাসপাতালেই মারা যান অভিজিৎ। গুরুতর আহত তার স্ত্রী বন্যা দীর্ঘ চিকিৎসার পর সেরে ওঠেন।

 

অভিজিৎ হত্যাকাণ্ডের পরদিনই তার বাবা অধ্যাপক অজয় রায় শাহবাগ থানায় একটি মামলা করেছিলেন। ঘটনাটি বাংলাদেশে তো বটেই বাংলাদেশের বাইরেও ব্যাপক আলোড়ন তোলে। অভিজিৎ ছিলেন আমেরিকান নাগরিক। ঘটনার পর মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই'র একটি প্রতিনিধি দলও বাংলাদেশ সফর করে।

শুরুতে ডিবি পুলিশের হাতে তদন্তকাজ থাকলেও ২০১৭ সালে তদন্তভার পায় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। চার বছরের তদন্ত শেষে আদালতে চার্জশিট দেয়া হয় ১৩ই মার্চ, ২০১৯। চার্জশিটে ৬ জনকে আসামী করা হয় যাদের মধ্যে দুইজন পলাতক। বাকিরা কারাগারে। আদালতে অভিযোগপত্র গ্রহণ হলে বিচার শুরু হয় ঐ বছরেরই ১লা আগস্ট, ২০১৯।

চলতি বছরের চৌঠা ফ্রেব্রুয়ারি আদালতে উভয় পক্ষের যুক্তিতর্ক শুনানী শেষ হলে আদালত এটি রায়ের জন্য দিন ধার্য্য করেন। ১৬ই ফেব্রুয়ারি বহুল আলোচিত এই মামলার রায় হবে। বিবিসি বাংলা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ