Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাজ্য ভ্যাকসিন প্রদানের সঠিক পথে রয়েছে

আজ পূর্ণ হবে দেড় কোটির লক্ষ্যমাত্রা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

যুক্তরাজ্য আজ সোমবারের মধ্যে কেয়ার হোমের বাসিন্দা বা ক্লিনিক্যালি ঝুঁকিপূর্ণ সত্তরোর্ধ্ব বয়সীদের প্রাথমিক ভ্যাকসিন ডোজ সম্পন্নের লক্ষ্যমাত্রা ধার্য করেছে। ব্রিটেনজুড়ে ১ কোটি ৪০ লাখ ১২ হাজার ২২৪ জন ইতোমধ্যে ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেয়েছেন। গত শুক্রবার একদিনেই টিকা নিয়েছেন ৫ লাখ ৩ হাজার ১১৬ জন।

এ পরিসংখ্যান ১৫ ফেব্রুয়ারির মধ্যে শীর্ষ চারটি অগ্রাধিকার গ্রুপের দেড় কোটি মানুষকে এক ডোজ টিকা দেয়ার ব্যাপারে গত মাসে বরিস জনসনের উচ্চাভিলাষী লক্ষ্য পূরণের পথে দেশটিকে সঠিক পথে রাখার প্রমাণ। লকডাউন ব্যবস্থা সহজ করে সামনে অগ্রসর হওয়ার কথা বিবেচনার জন্য মি. জনসনের মাইলফলক চিত্রটিকে একটি মূল লক্ষ্য হিসাবে উল্লেখ করা হয়েছিল। যদিও তারা জনসংখ্যার মাত্র এক চতুর্থাংশ, তবে করোনাভাইরাসে তাদের মধ্যে মৃত্যুর হার ৮৮ ভাগ হওয়ার বিষয়টিকে অগ্রাধিকার হিসেবে মূল্যায়ন করা হয়েছে। অবাক করা প্রচেষ্টা : ওয়েলসে টিকাদান কর্মসূচির পেছনে যারা রয়েছে তাদের ‘বিস্ময়কর প্রচেষ্টা’কে শ্রদ্ধা জানিয়ে শুক্রবার ওয়েলসের প্রথমমন্ত্রী মার্ক ড্রেকফোর্ড বলেছেন, দেশটি তার লক্ষ্য পূরণে যুক্তরাজ্যের প্রথম অংশ হবে। তিনি ঘোষণা করেন: ‘যে বিস্ময়কর প্রচেষ্টা চালানো হয়েছে তার কারণে আমরা আজ বলতে পারি যে, আমরা দিনের শেষে এবং সপ্তাহান্তের একেবারে শুরুতে এ মাইলফলকে পৌঁছে যাব’।

তিনি সাফল্যের জন্য ওয়েলসের ন্যাশনাল হেলথ সার্ভিসের প্রশংসা করে জোর দেন: ‘এটি কোনওভাবে ব্রিটিশ দেশগুলোর মধ্যে একটি প্রতিযোগিতা যে বক্তব্য এড়াতে আমি উদগ্রীব। ‘আমি প্রথম থেকেই বলেছি, প্রতিযোগিতাটি ইনজেকশন এবং সংক্রমণের মধ্যে। আমাদের রেস করোনাভাইরাস নিয়ে।
‘আমরা যুক্তরাজ্যের প্রথম দেশ যারা এ মাইলফলকে পৌঁছেছি, অন্য দেশগুলো পরের দিনগুলোতে এখানে পৌঁছাবে। আমরা একে অপরের সাথে প্রতিযোগিতায় নেই। যুক্তরাজ্যের প্রতিটি অংশ এ মাইলফলকটি পেতে যথাসাধ্য চেষ্টা করছে’।

দলগত প্রচেষ্টা : শুক্রবার এনএইচএসের প্রধান স্যার সাইমন স্টিভেনস ভ্যাকসিন প্রোগ্রামের সাথে জড়িত সকলকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি ৮ ডিসেম্বর প্রথম টিকা সরবরাহকারী হাসপাতালে গিয়েছিলেন।
তিনি বলেন, ‘এনএইচএস ইউরোপের দ্রুততম এবং বৃহত্তম সিভিডি ভ্যাকসিনেশন প্রোগ্রাম সরবরাহ করছে বলে তাদের ধন্যবাদ জানাচ্ছি’। ‘স্বেচ্ছাসেবক, স্থানীয় কর্তৃপক্ষ, সশস্ত্র বাহিনী এবং স্থানীয় ব্যবসায়ের সাথে একত্রিত হওয়া সম্প্রদায়গুলোর সমর্থিত, সবচেয়ে ঝুঁকিপূর্ণদের সুরক্ষার জন্য পুরো এনএইচএস জড়িত হয়েছে। ‘এক বছর মহামারী চাপের পর দলটি একটি বিশাল এবং অনন্য প্রচেষ্টা সাধন করেছে যা আমাদের ভবিষ্যতের জন্য সত্য প্রত্যাশা দেয়’।

রোল আউটের পরবর্তী ধাপে ৬০-এর বেশি বয়সী এবং অন্য ঝুঁকিপূর্ণদের টিকাকরণ করা হবে। অত্যধিক ঝুঁকিপূর্ণদের দ্বিতীয় ডোজ সরবরাহের ক্ষেত্রে সমন্বয় করার সময় ধীর হয়ে যেতে পারে। এনএইচএস ইংল্যান্ডের মতে প্রায় ৩০ হাজার স্বাস্থ্যকর্মী প্রতিদিন শত শত স্বেচ্ছাসেবীর পাশাপাশি ভ্যাকসিন বিতরণ করছেন। বর্তমানে দেশটির দেড় হাজারেরও বেশি সাইটে ভ্যাকসিন বিতরণ করা হচ্ছে। সূত্র : আইনিউজ ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ