Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার রাশিয়ায় ব্রিটিশ স্ট্রেইনের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩৯ পিএম

করোনাভাইরাসের তথাকথিত ব্রিটিশ স্ট্রেইন নিশ্চিতভাবে বসন্তের মাঝামাঝিতে রাশিয়ায় প্রবেশ করবে। বৃহস্পতিবাররাশিয়ার মেডিসিন মেডিকেল সেন্টারের প্রধান চিকিৎসক এবং সংক্রামক রোগ ও ভ্যাকসিন বিশেষজ্ঞ ইয়েভজেনি টিমকভ এই আশঙ্কার কথা জানিয়ে বলেছেন, তখন সংক্রমণের নতুন ঢেউ ছড়িয়ে পড়তে পারে। কেন্টে শনাক্ত হওয়া এ ভ্যারিয়েন্টটি ক্রমাগত অন্যান্য অঞ্চলেও ছড়াতে শুরু করে এবং এরইমধ্যে ৮৪টিরও বেশি দেশে এটি শনাক্ত হয়েছে। -তাস

বিশ্বে করোনাভাইরাস জনিত মহামারির মধ্যেই ২০২০ সালের সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্টে ভাইরাসটির নতুন একটি স্ট্রেইন শনাক্ত হয় যা অনেক দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম। ইয়েভজেনি টিমকভ বলেন, ব্রিটিশদের স্ট্রেনটি খুব শিগগির রাশিয়ায় পৌঁছাবে। সম্ভবত বসন্তের মাঝামাঝি সময়ে তা হবে। সুতরাং, আমরা যদি এখনোই করোনভাইরাস বিধিনিষেধকে শিথিল করি তবে আরও একটি প্রাদুর্ভাব হবে যা অনাকাঙ্ক্ষিত।’ তিনি আরও বলেন, জনস্বাস্থ্য ব্যবস্থার অতিরিক্ত বোঝা এড়াতে আমাদের এটির জন্য প্রস্তুত থাকতে হবে। রুশ বিশেষজ্ঞ বলেন, অন্যান্য স্ট্রেইনের তুলনায় ব্রিটিশ রূপটি আরও সংক্রামক।

উল্লেখ্য, এখন পর্যন্ত রাশিয়ায় ৪০ লাখ ১২ হাজার ৭১০ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৩৫ লাখ ১৬ হাজার ৪৬১ জন। দেশটিতে মৃত্যু হয়েছে ৭৮ হাজার ১৩৪ জনের। কয়েক দিন আগে জনস্বাস্থ্য কর্তৃপক্ষ ও পরীক্ষাগারের নেটওয়ার্ক (কোভিড-১৯ জিনোমিকস ইউকে কনসোর্টিয়াম) এর পরিচালক ব্রিটিশ বিশেষজ্ঞ শ্যারন পিকক সতর্ক করে বলেছেন, ইংল্যান্ডের কেন্টে পাওয়া যাওয়া করোনাভাইরাসের নতুন ধরনটি বিশ্বজুড়ে জেঁকে বসতে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ