Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধুলায় ভাসছে নাঙ্গলকোট

নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৪৪ পিএম

কুমিল্লার নাঙ্গলকোটে সর্বত্র বেপরোয়া ট্রাক্টর চলাচলের ফলে ধুলায় স্বাভাবিক জীবন ব্যাহত। রাস্তা বাড়িঘর অফিস আদালত সবখানে উড়ছে ধুলা বালি। করোনার ভয়ে নয় এখানে মাস্ক পরছে ধুলার ভয়ে।

দাপড়িযে বেড়ানো অবৈধ ৫ শত যন্ত্রদানব ট্রাক্টরের নিয়ন্ত্রনে কোন উদ্যোগনেই স্থানীয় প্রশাসনের। সহকারি কমিশনার ভূমিকে এ বিষয়ে অবগত করলে তড়িৎ পদক্ষেপের কথা জানালেও ব্যাবস্থা নেয়া হয়নি। উপজেলা সদর থেকে শুরু করে গ্রাম পাড়া মহল্লা পর্যন্ত এ ট্রাক্টরের অত্যাচারে অতিষ্ঠ এ অঞ্চলের প্রায় ৬ লাখ জনগণ। কাক ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত চলে এদের এমন বেপরোয়া চলাচল। করোনাভাইরাসের কারণে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও সকাল বেলায় ফোরকানিয়া মাদরাসা, নুরানী মাদরাসা ও হাফেজিয়া মাদরাসায় যাতায়াত করা শিশু শিক্ষার্থীরা ট্রাক্টরগুলোর কারণে চরম ঝুঁকিতে রয়েছে। বেপরোয়া চলাচলের ফলে ধুলাবালির কারণে দিনেরবেলায় নেমে আসে রাতের আধার। অতিরিক্ত ধুলাবালির কারণে এসব সড়ক দিয়ে যাতায়াতকারী চাকরিজীবী, ব্যবসায়ী ও এলাকার জনসাধারণের চলাচল কষ্টকর হয়ে পড়েছে। এসব সড়কে চলাচলকারীদের সর্দি, কাশি, হাপানিসহ নানাবিধ রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। টাক্টরের অবাধ যাতায়াতের কারনে রাস্তা গুলো নষ্ট হয়ে চলাচলে অনুপযোগী হয়ে পড়ছে।
রাস্তার রাজা খ্যাত এ সব অবৈধ ট্রাক্টর রাস্তায় চলাচলের নেই কোন বৈধতা। তাছাড়া ট্রাক্টর চালক ও হেলপারদের নেই কোন গাড়ি চালানোর প্রশিক্ষণ। টাকা আদায়ের ক্ষেত্রে প্রতিটি টাক্টরের গায়ে বিশেষ স্টিকার দেয়া হয়। কিছুদিন পরপর স্টিকারের ধরণ পরির্বতন করা হয়।
কৃষি কাজের জন্য আমদানিকৃত ইঞ্জিনের সাথে ট্রলি যোগ করে তৈরি করা হয় এসব অবৈধ ট্রাক্টর। ট্রাক্টরগুলো ইট, বালু, মাটি ও অন্যান্য মালামাল পরিবহনে ব্যবহার হয়। এসব অবৈধ ট্রাক্টরের বেপরোয়া চলাচলে গ্রামীণ রাস্তাঘাট ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুল বলেন, বিষয়টি বিভিন্ন মাধ্যমে অবগত হয়েছি। এসব অবৈধ ট্রাক্টোরের বিরুদ্ধে শিগগির ব্যবস্থা গ্রহণ করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ