Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিটেনে ভ্রমণবিধি ভাঙলে কারাদন্ড ১০ বছরের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

করোনা মহামারি নিয়ন্ত্রণে জারি করা ভ্রমণের বিধি-নিষেধ না মানলে অন্যদেশ থেকে ইংল্যান্ডে যাওয়া যাত্রীদের দশ বছর পর্যন্ত কারাদন্ড দেয়া হতে পারে। মঙ্গলবার হাউস অব কমন্সে বক্তব্য রাখার সময় ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এ ঘোষণা দিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নতুন কঠোর নিয়ম সেসব লোকেদের জন্য প্রযোজ্য হবে, যারা যুক্তরাজ্যে আসার আগের ১০ দিনের মধ্যে করোনার হটস্পট হিসাবে ‘লাল তালিকা’ভুক্ত কোন একটি দেশে ছিলেন এবং সেই তথ্য গোপনের চেষ্টা করেছেন। তিনি আরো বলেছেন, আগমনের পরে সবাইকে ঘরে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এ সময়ের মধ্যে তাদেরকে দ্বিতীয় এবং অষ্টম দিনে একবার করে মোট দুইবার কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।
বর্তমান বিধি অনুযায়ী যুক্তরাজ্যে ভ্রমণকারীদের জন্য প্রবেশের অনুমতি পেতে হলে প্রস্থানের আগে করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়ার ফলাফল প্রদর্শন করতে হয়। নতুন নিয়মে ‘লাল তালিকা’য় থাকা ৩৩টি দেশ থেকে আগত লোকদের সরকার পরিচালিত হোটেলগুলোতে আইসোলোশনে রাখা এবং দুইবার পরীক্ষা করানোর পরিকল্পনা রয়েছে। এ জন্য ১৬টি হোটেলের ৪,৬০০ কক্ষ চুক্তির মাধ্যমে বরাদ্দ রাখা হয়েছে বলে হ্যানকক জানিয়েছেন। সেখানে থাকার জন্য আগতদেরকে মাথাপিছু ১ হাজার ৭৫০ ডলার (প্রায় ২ লাখ ১০ হাজার টাকা) করে দিতে হবে।

হ্যানকক বলেন, এসব বিধি লঙ্ঘনকারী লোকেরা আমাদের সকলকে ঝুঁকির মধ্যে ফেলেছে। এসব কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য আমি মোটেও দুঃখিত নই। কারণ, আমরা আমাদের জনসাধারণের স্বাস্থ্যের জন্য একটি শক্তিশালী হুমকির মুখোমুখি হয়েছি যা আমরা একটি জাতি হিসাবে মোকাবিলা করছি। সূত্র : হাফপোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ