Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উল্টে যাওয়া বেপরোয়া বাসে ট্রাকের ধাক্কা : নিহত ১০

২৪ ঘণ্টায় ঝরল আরো ৯ প্রাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বেলা ৩টা। জেকে পরিবহনের (ঢাকা মেট্রো ব- ১১-০২১০) যাত্রীবাহী একটি বাস বেপরোয়াভাবে যশোর থেকে কুষ্টিয়ার উদ্দেশে যাচ্ছিল। কালীগঞ্জ উপজেলার বারবাজার তেল পাম্পের কাছে পৌঁছেই বাসটি একটি ট্রাককে ওভারটেক করার সময় হঠাৎ তার সামনের দিক থেকে আসা অন্য একটি ট্রাককে সাইড দিতে গিয়ে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলে ৯ জন ও হাসপাতালে নেয়ার পর আরো একজনের মৃত্যু হয়। আহত হয়েছেন ৩০। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এছাড়া গত ২৪ ঘণ্টায় পাঁচ জেলায় আরো ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে কক্সবাজারে ৩, রূপগঞ্জ ও বগুড়ায় ২ জন করে, কুষ্টিয়া ও লালমনিরহাটে একজন করে।

ঝিনাইদহ : ঝিনাইদহের কালীগঞ্জের বারবাজার এলাকায় ট্রাক-বাসের পাল্লা দেওয়ার সময় বিপরীত দিক থেকে অন্য এক ট্রাকের সঙ্গে সংঘর্ষে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। বেশ কয়েকজন আহত হয়েছেন। আহত ১৪ জনকে যশোর সদর হাসপাতালে পাঠানো হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, আজ অনার্সের একটি পরীক্ষা ছিল। কাজেই নিহতদের মধ্যে কোন শিক্ষার্থীও থাকতে পারে। এলাকাবাসীর দাবি দীর্ঘদিন এ সড়কের গড়াই বাসগুলো বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে যাত্রী বহন করে আসছে। যে কারনে প্রায়ই এমন দুর্ঘটনা ঘটেই চলেছে। প্রাথমিকভাবে নিহতদের মধ্যে চারজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন-কালীগঞ্জ উপজেলার মোস্থাফিজুর রহমান (২৫), চুয়াডাঙ্গার ডিঙ্গেদহের রেশমা (২৫), চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার নাকদহের ওলিউল আলম (২৬) ও ঝিনাইদহ সদরের ইউনুচ আলী (২৬)। দুর্ঘটনার পর পরই বারবাজার হাইওয়ে পুলিশ, ফায়ার সার্ভিস, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও খবর পেয়ে স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার উপস্থিত হয়ে উদ্ধারকাজ তদারকি করেন। স্থানীয় লোকজনের জমায়েত থাকায় ঝিনাইদহ-যশোর মহাসড়কে দেড় ঘণ্টাব্যাপী যান চলাচল বন্ধ ছিল।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি কামাল হোসেন নামে বাসের এক বাসযাত্রী বলেন, ‘আমি যশোর শহরের চাঁচড়া মোড় থেকে বাসে উঠি। বাসটি বেপরোয়াভাবে চলছিল। সড়কের বারোবাজার শহর পার হয়ে কিছু দূর আসতেই একটি ট্রাকের সঙ্গে ধাক্কা লাগে। এরপরই বাসটি উল্টে যায়। এরপর কী হয়েছে আমি আর বলতে পারব না।’ ঘটনাস্থলে উপস্থিত গণমাধ্যমকর্মী বেলাল হোসেন বিজয় বলেন, ‘দুর্ঘটনার ১৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছাই। বাসটি রাস্তার ওপর আড়াআড়িভাবে পড়ে ছিল। বাসের ভেতর আটকাপড়া আহত যাত্রীরা বের হওয়ার জন্য চিৎকার করছিলেন। হতাহতদের রক্তে রাস্তা তখন লাল হয়ে যায়।’

কক্সবাজার : কক্সবাজার-টেকনাফ সড়কের হোয়াইক্যং উনচিপ্রাং এলাকায় মিনিবাসচাপায় সিএনজি যাত্রী একই পরিবারের শিশু ও বৃদ্ধসহ তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো পাঁচ জন। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাস্থল থেকে পুলিশ বাসচালক বেলাল উদ্দিনকে আটক করেছে। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন হোয়াইক্যং হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. জাকির হোসেন। নিহতরা হলেন- টেকনাফের হ্নীলার মরিচ্যা ঘোনা এলাকার মৃত শহর মল্লুকের ছেলে সালামত উল্লাহ (৬০), তার ছেলে নজরুল ইসলাম (২৮) এবং নজরুল ইসলামের শিশু কন্যা মরিয়ম (১)।

প্রত্যক্ষদর্শী আবুল মঞ্জুর বলেন, সকাল ১০টার দিকে টেকনাফগামী পালকি মিনিবাস (কক্সবাজার-জ-১১-২৩৮) এবং কক্সবাজারমুখী সিএনজি›র (কক্সবাজার-থ-১১-৮৭৪৬) সংঘর্ষ হয়। বেপরোয়া গতির মিনিবাসের চাপায় সিএনজিটি দুমড়ে-মুচড়ে যায়। ভেতরে আটকা পড়েন যাত্রীদের সবাই।
তিনি আরও বলেন, স্থানীয়রা মিলে দ্রæত গাড়ির ভেতর থেকে আহতদের উদ্ধার করি। কিন্তু ঘটনাস্থলে মারা যান নজরুল। বাকিদের হাসপাতালে পাঠানো হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সালামত উল্লাহ ও শিশুটি মারা যায় বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

হোয়াইক্যং হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. জাকির হোসেন বলেন, এ ঘটনায় বাসচালককে আটক করা হয়েছে। গাড়ি দুটি আমাদের হেফাজতে রয়েছে। প্রথমে চারজন মারা যাওয়ার কথা প্রচার পেলেও তিনজনের লাশই মিলেছে। তবে বাকি আহতদের মাঝে আরো কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

বগুড়া : বগুড়ায় মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে বাবা ও ছেলে মারা গেছেন। গুরুতর আহত হয়ে বগুড়ার শজিমেক হাসপাতালে ভর্তি আছেন মা। গত মঙ্গলবার সন্ধ্যায় গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের পেরীহাটা এলাকায় এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। স্থানীয়দের সূত্রে জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যায় বগুড়া গাবতলীর দূর্গাহাটা ইউনিয়নের বাইগুণী প্রামানিকপাড়া গ্রামের জাহিদুল ইসলাম (৬০) ও তার স্ত্রী মনোয়ারা বেগম (৫৫), ছেলে মুন্নার মোটরসাইকেলে করে উপজেলার নশিপুর ইউনিয়নে শ্বশুরবাড়ি যাচ্ছিলেন। পেরীহাট পৌঁছালে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের বিদ্যুতের খুটির সঙ্গে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলে প্রাণ হারান বাবা জাহিদুল ইসলাম। গুরুতর আহত অবস্থায় মা ও ছেলেকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ছেলে মুন্না মারা যায়।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। গতকাল উপজেলার কাঞ্চন পৌরসভার চৌধুরীপাড়া ও কায়েতপাড়া ইউনিয়নের মাঝিনা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয়রা জানান, রূপগঞ্জের কাঞ্চন পৌরসভার চৌধুরীপাড়া এলাকায় একটি মোটরসাইকেলের ধাক্কায় আবি রহমান (৬০) নিহত হন। তিনি ওই গ্রামের মৃত আবু তাহেরের ছেলে। স্থানীয় কাঞ্চন বাজারে নৈশপ্রহরীর কাজ করতেন তিনি। এদিকে উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের মাঝিনা এলাকায় গাছের সাথে ধাক্কা লেগে শরিফ মিয়া (২৩) নামে এক যুবক নিহত হন। তিনি ওই ইউনিয়নের বরুণা এলাকার হাজী আব্বাস মিয়ার ছেলে।

লালমনিরহাট : ডাক্তার দেখিয়ে ওষুধ নিয়ে অটোরিকশা করে বাড়ি ফেরা হলো না নুরী আক্তার নামের এক শিশুর। বালু ভর্তি ট্রাক্টরের ধাক্কায় ঘটনাস্থলেই নুরী নিহত হয়। এ সময় তার সঙ্গে অটোরিকশায় থাকা নানা আব্দুর রশিদ ও রিকশা চালক হবিবর রহমান গুরুতর আহত হয়েছেন। গতকাল দুপুর ১২ টার দিকে সদর উপজেলার মোগলহাট ইউপির মোগলহাট-লালমনিটহাট সড়কের ভাটারপাড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত নুরী আক্তার আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউপির দক্ষিণ গোবদা (ভিতরকুঠি) গ্রামের নজির হোসেনের শিশু কন্যা। নুরী একই উপজেলার ভেলাবাড়িতে তার নানা আব্দুর রশিদের বাড়িতেই থাকতো। বাবা নজির হোসেন ঢাকায় থাকেন।

কুষ্টিয়া : কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার জয়রামপুর এলাকায় গতকাল মোটরসাইকেলের ধাক্কায় রিশান (১২) নামে এক স্কুলছাত্র নিহত হয়েছে। সে মিরপুর উপজেলার কাকিলাদহ গ্রামের মৃত কামরুল ইসলামের ছেলে এবং জয়রামপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র। স্থানীয়রা জানায়, ঐ সড়কটি মেরামতের কাজ চলছে। সড়কে মেলে রাখা ধারালো পাথরের কারণে এ দুর্ঘটনা ঘটেছে বলে তারা জানিয়েছেন।



 

Show all comments
  • Mamunur Rashid ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৫৩ এএম says : 0
    ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ