Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাস্ট্রাজেনেকার অ্যাজমার ওষুধেই দূর হয় করোনা : অক্সফোর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

অক্সফোর্ডঅ্যাজমা রোগের চিকিৎসায় ব্যবহৃত অ্যাস্ট্রাজেনেকার একটি সাধারণ ওষুধে করোনায় আক্রান্তদের দ্রুত সুস্থ হওয়ার প্রমাণ পেয়েছে ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষক দল। গবেষণার তথ্য উল্লেখ করা হয়, উপসর্গ দেখা দেয়ার সাত দিনের ভেতর ইনহেলারের মাধ্যমে বুডিসোনাইড জেনেরিক নামের ওষুধটি দিতে পারলে হাসপাতালে ভর্তির ঝুঁকি হ্রাস পায় এবং রোগী সুস্থ হয়ে ওঠেন। গবেষণাটি এখনও দ্বিতীয় ধাপের ট্রায়ালে রয়েছে। বুডিসোনাইড ওষুধটি করোনার ভ্যাকসিন তৈরি করা প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার। ধূমপায়ীদের ফুসফুসের চিকিৎসায়ও এটি ব্যবহার করা হয়।

১৪৬ রোগীকে নিয়ে করা ২৮ দিনের গবেষণায় অক্সফোর্ড দেখেছে, সাধারণ করোনা রোগীর তুলনায় বুডিসোনাইড ব্যবহার করা রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ৯০ শতাংশ কম। করোনার দিনগুলোতে চিকিৎসকরা দেখেন, শ্বাসকষ্টের চিকিৎসা নেয়া রোগীরা নতুন রোগটিতে আক্রান্ত হলেও হাসপাতালে কম আসছেন। তখন গবেষকরা ধারণা করেন, অ্যাজমা রোগের ওষুধের কারণে তাদের সমস্যা কম হয়ে থাকতে পারে। এরপর তারা গবেষণা শুরু করেন। দেখা গেছে, বুডিসোনাইড ব্যবহার করা রোগীদের জ্বরও কম হয়। ওষুধটি বাংলাদেশসহ পৃথিবীর অধিকাংশ অঞ্চলে পাওয়া যায়। করোনার চিকিৎসায় অনেক চিকিৎসক এটি রোগীদের ব্যবহার করতে বলেছেন। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Rajib Mazumder ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৩:১৯ এএম says : 0
    taile ato taka diya tika kinse killai
    Total Reply(0) Reply
  • তানবীর ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৩:১৯ এএম says : 0
    আল্লাহ সবাইকে হেফাজত করুক
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ মোশাররফ ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৮ এএম says : 0
    আরও কত কিছু শুনবো্
    Total Reply(0) Reply
  • তরুন সাকা চৌধুরী ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৯ এএম says : 0
    আল্লাহই হেফাজতের মালিক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ