Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বৃটেনে টিকা নেয়া প্রতি তিনজনের একজন পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ৭:০৪ পিএম

বৃটেনে করোনাভাইরাসের ভ্যাকসিন নেয়া প্রতি তিনজনের মধ্যে একজন বিভিন্ন পার্শপ্রতিক্রিয়ার কথা জানিয়েছেন। তবে তার কোনোটিই গুরুতর কিছু নয়। এরমধ্যে সবথেকে সাধারণ যে উপসর্গ দেখা যাচ্ছে সেটি হলো ইনজেকশন প্রদানের স্থানে ব্যাথা। ভ্যাকসিনের পার্শপ্রতিক্রিয়া নিয়ে গবেষণা করছেন এমন গবেষকদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে, তবে সেগুলো খুব খারাপ কিছু নয়। এই প্রতিক্রিয়াগুলো কোনো রোগ নয়। ভ্যাকসিনের সঙ্গে শরীরের মানিয়ে নেয়ার সময়ে এসব পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। কোভিড ভ্যাকসিন করোনার ভাইরাস ধারণ করেনা। ফলে এটি প্রদানে কেউ করোনায় আক্রান্ত হবেন না।

মূলত ভ্যাকসিনের মাধ্যমে ভাইরাসের একটি নিরাপদ রূপকে শরীরের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হয়। এতে করে সত্যিকারের ভাইরাসের সঙ্গে লড়াই করতে প্রস্তুত থাকে মানবদেহ।
ভ্যাকসিন গ্রহণকারীদের ৩৭ শতাংশ জানিয়েছেন, ভ্যাকসিন নেয়ার স্থানে তারা ব্যাথা অনুভব করছেন। দ্বিতীয় ডোজ নিয়েছেন যারা তাদের ক্ষেত্রে এই হার ৪৫ শতাংশ। মাত্র ১৪ শতাংশের জ্বর ও সাড়া শরীরে সামান্য ব্যাথা দেখা গেছে। দ্বিতীয় ডোজ দেয়ার পর এই হার বেড়ে ২২ শতাংশ হয়েছে। এক সপ্তাহের মধ্যেই সব ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া থেকে সুস্থ হওয়া যায়। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ