Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উইঘুর মুসলমানদের রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে- খেলাফত মজলিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩৭ পিএম

চীনের জিনজিয়াংয়ের বন্দী শিবিরে উইঘুর নারীদের উপর পৌশাচিক নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র নিন্দা প্রকাশ করে অবলিম্বে উইঘুর মুসলিম নারীদের উপর নির্যাতন বন্ধ ও স্বাধীনভাবে উইঘুর মুসলমানদের জীবনযাপনের ব্যবস্থার দাবি জানিয়েছে খেলাফত মজলিস। আজ বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেন, চীনা কমিউনিস্ট শাসকরা বহু কাল ধরে সেদেশের উইঘুর মুসলমানদের উপর অমানবিক নির্যাতন চালিয়ে আসছে। উইঘুর মুসলমানদের ধর্ম পালনে বাঁধা প্রদান করা হচ্ছে। বন্দী শিবিরে নিয়ে মুসলমান নারী-পুরুষদের উপর পৌশাচিক নির্যাতন চালানো হচ্ছে। নারী-পুরুষদের বন্ধ্যা করে দেয়া হচ্ছে। উইঘুর মুসলমানদেরর রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।

নেতৃদ্বয় বলেন, সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক রিপোর্টে ভুক্তভোগী নারীদের বক্তব্যে প্রকাশ পেয়েছে চীনা বন্দী শিবিরগুলোতে কিভাবে মুসলিম নারীদের উপর বিভিন্ন বাহিনীর সদস্যরা গণধর্ষণ, হত্যা, নির্যাতন চালিয়ে যাচ্ছে। উইঘুর মুসলিম নারী-পুরুষের উপর পরিচালিত বর্বরতা ও পৌশাচিকতা কোনভাবেই সহ্য করা যায় না। অবিলম্বে উইঘুর মুসলমাদরে উপর পরিচালিত চীনা শাসকদের বর্বরতা ও পৌশাচিক নির্যাতন বন্ধ করতে হবে। বন্দী নারীদের উপর পরিচালিত যৌন নিপিড়ন বন্ধ করেত হবে। চীনা বন্দী শিবিরে আটক উইঘুর মুসলমানদের অবিলম্বে মুক্তি দিতে হবে। উইঘুরদের ধর্মীয় ও নাগরিক অধিকার সুনিশ্চিত করতে হবে। বিবৃতিতে নেতৃদ্বয় উইঘুর মুসলমানদের উপর চীনা কমিউনিস্ট শাসকদের জুলুম নির্যাতন বন্ধ ও তাদের মানবিক, ধর্মীয় ও নাগরিক অধিকার রক্ষায় জাতিসংঘ, ওআইসিসহ বিশ্ব সম্প্রদায়কে কার্যকর ভ‚মিকা পালনের আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খেলাফত মজলিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ