Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনের সর্ববৃহৎ মুসলিম সংগঠনের নেতৃত্বে প্রথম নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৪ পিএম

ব্রিটেনের মুসলিম জনগোষ্ঠীর সর্ববৃহৎ সংগঠন মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)-এ প্রথমবারের মতো একজন নারী সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। রোববার (৩১ জানুয়ারি) গ্লাসগোর অধিবাসী জারা মুহাম্মদ এমসিবির প্রথম সাধারণ সম্পাদক হিসেবে বিপুল ভোটে জয়ী হন। এ সপ্তাহে মহাসচিব নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়। এতে জনপ্রিয় ইমাম ও বক্তা আজমল মসরুরকে হারিয়ে মহাসচিব নির্বাচিত হলেন জারা। খবর আনাদোলুর।

মহাসচিব নির্বাচিত হয়ে জারা মোহাম্মদ বলেন, ব্রিটেনের মুসলমানের কল্যাণে কাজ করাই হবে আমার একমাত্র লক্ষ্য। আমাকে দেখে অনেক তরুণী এগিয়ে আসবে, নেতৃত্বের প্রতি অনুপ্রাণিত হবে। তারা আমাদের সংগঠন ও সমাজের ভরিষ্যৎ।

মানবাধিকার বিষয়ে পড়াশোনা করা ২৯ বছর বয়সী তরুণী জারা মোহাম্মদ হারুন খানের স্থলাভিষিক্ত হচ্ছেন। এর আগে এমসিবির মহাসচিব হিসেবে সাড়ে চার বছর দায়িত্ব পালন করেন হারুন খান।

ভার্চুয়ালি অনুষ্ঠিত এমসিবির বার্ষিক সাধারণ বৈঠকে ১০৭ ভোট পেয়ে বিজয়ী হন জারা মুহাম্মদ। তাঁর প্রতিদ্বন্দ্বী হিসেবে ছিলেন যুক্তরাজ্যের বিশিষ্ট ইমাম ও শিক্ষক আজমল মাসরুর। তিনি মাত্র ৬০ ভোট পেয়েছেন।

লন্ডনের মেয়র সাদেক খান এক টুইট বার্তায় জানান, জারা মুহাম্মদের নিয়োগদান একটু কঠিন ছিল। তিনি জানান, জারা মুহাম্মদের সাফল্যে আমি শুভেচ্ছা জ্ঞাপন করছি। আশা করি, তিনি মুসলিম কল্যাণে সংগঠনের কার্যক্রম আরো বিস্তৃত করবেন। এমসিবির নেতৃত্বে একজন তরুণীর নির্বাচিত হওয়া আশাব্যঞ্জক বিষয়। অন্যদেরও উৎসাহিত করবে।
জারা মুহাম্মাদ পেশায় একজন প্রশিক্ষণ এবং উন্নয়ন বিশেষজ্ঞ। মানবাধিকার আইনে স্নাতোত্তর সম্পন্ন করা ২৯ বছর জারা আগামী চার বছর সাধারণ সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন।

এমসিবির সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হওয়ার আগে জারা মুহাম্মাদ সহকারি সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সূত্র : বিবিসি ও দ্য গার্ডিয়ান



 

Show all comments
  • Jack+Ali ১ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৮ পিএম says : 0
    Nothing will happen.
    Total Reply(0) Reply
  • kit reparatie parbrize ৬ জুন, ২০২২, ১২:০০ পিএম says : 0
    This is my first time pay a visit at here and i am really happy to read all at single place. http://parbrize-ieftine.ro/parbrize-ieftine/parbrize.html
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ