Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ৭০ লাখ টিকা কিনলো পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মহামারি করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ৭০ লাখ ডোজ টিকা কিনেছে পাকিস্তান। পাশাপাশি, সিনোফর্মের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম চালানটি আনতে দুই-এক দিনের মধ্যেই একটি বিশেষ বিমান চীনের উদ্দেশ্যে পাকিস্তান থেকে রওয়ানা দেবে বলে হবে প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ডক্টর ফয়সাল সুলতান।

শনিবার এই টুইটে ফয়সাল সুলতান বলেন, ‘আনন্দের সাথে জানাচ্ছি যে, সিনোফর্মের ৫ লাখ ডোজ ছাড়াও, মার্চের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পাওয়া যাবে বলে নিশ্চিত করা হয়েছে। জনসাধারণকে এই ভ্যাকসিন বিনা মূল্যে দেয়া হবে। আগামী সপ্তাহ থেকেই পাকিস্তানে ভ্যাকসিন প্রদান শুরু হবে। এ ক্ষেত্রে সামনের সারির স্বাস্থ্যসেবা কর্মীরা অগ্রাধিকার পাবেন।’ পাকিস্তানের পরিকল্পনা মন্ত্রী আসাদ উমার জানিয়েছেন, ‘পাকিস্তান ফেব্রুয়ারি মাস থেকেই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পেতে শুরু করবে। মার্চ নাগাদ অ্যাস্ট্রাজেনেকা পাকিস্তানে ৬০ লাখ ডোজ সরবরাহ করবে।’ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বার্তায় আসাদ উমার জানিয়েছেন, মার্চের মধ্যে ৬০ লাখ এবং চলতি বছরের মাঝামাঝিতে বাকি টিকাগুলো পেয়ে যাবেন তারা।

মূলত টিকার সুষম বন্টনের লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগ ‘কোভ্যাক্সে’র মাধ্যমে এই টিকা পাবে পাকিস্তান। আর এই টিকা পাওয়ার ব্যাপারে ৮ মাস আগেই চুক্তিবদ্ধ হয়েছিল তারা। সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ রুখতে পাকিস্তান অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকার জরুরি প্রয়োগের অনুমতি দিয়েছে। সূত্র : দ্য ডন।



 

Show all comments
  • জাহিদ ১ ফেব্রুয়ারি, ২০২১, ৩:০৯ এএম says : 0
    তারাই সঠিক সিদ্ধান্ত নিয়েছে
    Total Reply(0) Reply
  • MH Sopon ১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৫ এএম says : 0
    পাকিস্তানের জন্য শুভ কামনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ