Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

১৫ বছরের মধ্যে জনসংখ্যায় সর্বোচ্চ পতন রাশিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ৬:৫৪ পিএম

বিশ্বের প্রায় প্রতিটি দেশেই জনসংখ্যা বেড়ে অর্থনীতিতে চাপ বাড়াচ্ছে। এ নিয়ে দুঃচিন্তায় অনেক দেশ। অথচ গত এক বছরে রাশিয়ার জনসংখ্যা ৫ লাখ কমেছে। দেশটির এক সরকারী প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। চলতি শতকের প্রথম দশকের মাঝামাঝির পর এই প্রথম জনসংখ্যায় এত পতন ঘটলো। খবর এএফপি।

রাশিয়ার পরিসংখ্যান সংস্থা রোসস্ট্যাট জানায়, ২০২১ সালের ১ জানুয়ারি নাগাদ রাশিয়ার জনসংখ্যা ছিল ১৪ কোটি ৬২ লাখ, যা গত বছরের চেয়ে ৫ লাখ ১০ হাজার কম। ১৫ বছরের মধ্যে জনসংখ্যায় সর্বোচ্চ পতন দেখলো বিশ্বের বৃহত্তম দেশটি।

জনসংখ্যা হ্রাসের কারণ না জানালেও বিশ্বের অনেক দেশের মতো করোনায় প্রাণহানী একটি বড় কারণ হিসেবে দেখা দিয়েছে। কোভিড-১৯ এর কারণে দেশটিতে এ পর্যন্ত ৭১ হাজার ৬৫১ জন মারা গেছে। ১৯৯১ সালে সৌভিয়েত ইউনিয়নের পতনের পর থেকেই রাশিয়ার জনসংখ্যা কমছে। এর পেছনে প্রধান কারণ হিসেবে রয়েছে, নিম্ন জন্ম হার, প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২ বছরের আশপাশে থাকা, অসম স্বাস্থ্যসেবা ও দেশত্যাগ। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ