Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা : নেদারল্যান্ডে কারফিউর প্রতিবাদে বিক্ষোভ, শতাধিক গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ৪:১২ পিএম

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস রুখতে নেদারল্যান্ডস সরকারের জারি করা নৈশ কারফিউয়ের প্রতিবাদে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। এ সময় অনেককে গ্রেফতার করে নিয়ে যান নিরাপত্তা বাহিনীর সদস্যরা। আমস্টারডামসহ তিনটি শহরের রাজপথে বিক্ষোভ প্রদর্শন করে আন্দোলনকারীরা। গতকাল রোববার (২৪ জানুয়ারি) বিক্ষোভ প্রথমে শুরু হয় আমস্টারডামের উত্তর-পশ্চিমের শহর উরক থেকে। সেখানে একদল তরুণ একটি ভাইরাল টেস্টিং সেন্টার ভাঙচুর করে সেখানে আগুন ধরিয়ে দেয়। তার কয়েক ঘণ্টা পরেই আমস্টারডামে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ থামাতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটায়, লাঠিচার্জ করে। ঘোড়সওয়ার পুলিশও ঘটনাস্থলে হাজির হয়। নিয়ে আসা হয় নিরাপত্তা বাহিনীর প্রশিক্ষিত কুকুর। আইন্ডহোভেন স্টেশনের বাইরেও বিক্ষোভকারীরা গাড়ি পুড়িয়ে দেয় ও ভাঙচুর করে।

এদিকে এমন বিক্ষোভের ঘটনায় পুরো দেশজুড়ে পুলিশ শতাধিক মানুষকে গ্রেফতার করেছে। তিন হাজার ৬০০ জনকে জরিমানা করা হয়েছে। কারফিউ ভাঙলে ৯৫ ইউরো জরিমানা করা হচ্ছে। বিক্ষোভ সত্ত্বেও কারফিউ কঠোরভাবে কার্যকর করার ঘোষণা দিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ। সূত্র: ডয়েচে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারফিউ

৯ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ