Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে শুরুর ক’সপ্তাহের মধ্যে টিকা পাবে প্রতিবেশীরা

জানালেন পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হচ্ছে গণটিকাকরণ। এদিকে কোভিড ভ্যাকসিনের জন্য ভারতের দিকে তাকিয়ে রয়েছে বাংলাদেশ, নেপালের মতো প্রতিবেশী দেশগুলো। এমনকি কোভিশিল্ড চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন ব্রাজিলের প্রেসিডেন্টও। তাদের কবে কোভিড প্রতিষেধক পাঠানো হবে? গতকাল মঙ্গলবার সেই প্রশ্নের জবাব দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

তিনি গতকাল সংবাদসংস্থা রয়টার্সকে জানান, কোভিড ভ্যাকসিনকে এখনই বাজারজাত করা হচ্ছে না। শুধুমাত্র জরুরি ব্যবহারের ভিত্তিতে প্রতিবেশী দেশের সরকারকে ভ্যাকসিন সরবরাহ করা হবে। তাও সীমিত সংখ্যক ডোজ পাঠানো হবে বলেও এদিন জানান বিদেশমন্ত্রী। কিন্তু কবে পাঠানো হবে প্রতিষেধক? প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, ‘দেশে টিকাকরণ প্রক্রিয়া শুরু হোক। তারপরেই প্রতিবেশী দেশে কোভিড প্রতিষেধক পাঠানোর পরিকল্পনা স্পষ্ট করবে কেন্দ্র সরকার। তবে কথা মতোই বিশ্বের বিভিন্ন প্রান্তে টিকা পৌঁছে দেবে ভারত’।

উল্লেখ্য কোন দেশে কত টিকা কীভাবে পাঠানো হবে তার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব দেয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়কে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে খবর, ভারতে টিকাকরণ শুরুর কয়েক সপ্তাহের মধ্যেই প্রতিবেশী দেশগুলিকে কোভিড ভ্যাকসিন পাঠানো শুরু হতে পারে।

প্রসঙ্গত, সেরাম ইন্সটিটিউটের কাছে তিন কোটি ভায়াল কোভিশিল্ড চেয়েছে বাংলাদেশ। ১ কোটি ২০ লাখ ভায়াল ভ্যাকসিন চেয়েছে নেপাল। জরুরি ভিত্তিতে ২০ লাখ টিকা চেয়েছে ব্রাজিল। প্রতিষেধক চেয়ে আবেদন করেছে ভূটান. মায়ানমারের মতো প্রতিবেশি দেশগুলিও। এদিকে সেরাম ইনস্টিটিউটকে ১ কোটি ১০ লাখ ভায়াল কোভিশিল্ডের অর্ডার দিয়েছে ভারতের কেন্দ্র সরকার যা ১৪ জানুয়ারির মধ্যে সরবরাহ করতে হবে।

উল্লেখ্য, বিশ্বের কোনও ভ্যাকসিনই খোলা বাজারে বিক্রি শুরু হয়নি। শুধুমাত্র জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য বিভিন্ন দেশের সরকারকে দেওয়া হচ্ছে। সূত্রের খবর, চলতি বছরের দ্বিতীয়ার্ধে কোভিড ভ্যাকসিন খোলা বাজারে বিক্রির বিষয় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ