Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যে ৮০ হাজার মৃত্যু ও ৩০ লাখ ছাড়াল সংক্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

যুক্তরাজ্যে করোনাভাইরাসে মৃত্যু আবারও রাতারাতি এক হাজার অতিক্রমের রেকর্ড করেছে। এর ফলে দেশটিতে সরকারি মৃত্যুর সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে গেছে। গত শনিবার আরো ৫৯,৯৩৭ জন কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ায় দেশটিতে মহামারি শুরু হওয়ার পর থেকে মোট সংক্রমণের সংখ্যা ৩০ লাখ ১৭ হাজার ৪০৯-এ দাঁড়িয়েছে।
করোনায় মোট ৮০ হাজার ৮৬৮ জনের মৃত্যু সরকারের ড্যাশবোর্ডে রেকর্ড করা হয়েছে যার অর্থ আরো একটি মারাত্মক মাইলফলকে পৌঁছেছে। তবে, যুক্তরাজ্যের পরিসংখ্যান এজেন্সি প্রকাশিত পৃথক পরিসংখ্যান এবং সা¤প্রতিক সময়ে সঙ্ঘটিত মৃত্যুর অতিরিক্ত তথ্য দেখায় যে, দেশটিতে এখন এই ভাইরাসে ৯৬ হাজারেরও বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। ১৯ ডিসেম্বর ২০ লাখে পৌঁছার মাত্র তিন সপ্তাহ পরে সংক্রমণ ৩০ লাখে উঠে এসেছে। ল্যাবরেটরি টেস্টে ১০ লাখ নিশ্চিত করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছিল গত ৩১ অক্টোবর। তবে মে মাসের শেষের দিকে পরীক্ষা শুরুর আগে অনেক সংক্রমণ ছিল যা ল্যাব টেস্টে পরীক্ষিত হয়নি। ফলে প্রকৃত সংক্রমণের সংখ্যা সরকারি হিসেবের অনেক বেশি হবে বলাইবাহুল্য।
দিনের হিসেবে যুক্তরাজ্যে সবচেয়ে বেশি মানুষের প্রাণহানি ঘটে গত শুক্রবার ১৩২৫ জন এবং গত বৃহস্পতিবার ছিল ১১৬২ জন যা ২১ এপ্রিলের দ্বিতীয় সর্বোচ্চ ১১৬৬ থেকে ৪ জন কম। আগামী দিনগুলোতে জাতীয় স্বাস্থ্য দফতরের ওপর চাপ বাড়তে পারে বলে ডাক্তাররা সতর্ক করে দিয়েছেন।
সরকারকে পরামর্শ দেয়া বিজ্ঞানীরা অনুমান করেছেন যে, যুক্তরাজ্যে বর্তমানে প্রতিদিন এক লাখেরও বেশি নতুন সংক্রমণ ঘটছে এবং সম্ভবত দেড় লাখেরও বেশি যা সংক্রমণের সর্বোচ্চ স্তরের দৈনিক সংখ্যা। এনএইচএস ইংল্যান্ডের পরিসংখ্যান অনুসারে ইংল্যান্ডের হাসপাতালে কোভিড-১৯ রোগীর সংখ্যা শুক্রবার সকাল ৮টা নাগাদ রেকর্ডে ২৯ হাজার ৩৪৬ জনে দাঁড়িয়েছিল যা এক সপ্তাহ আগের চেয়ে ৩০ শতাংশ বেশি।
শনিবার ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশনের পরামর্শক কমিটির সহ-সভাপতি ডাঃ সাইমন ওয়ালশ হুঁশিয়ারি দিয়েছেন যে, স্বাস্থ্যসেবার জন্য আরও ভাল হওয়ার আগে পরিস্থিতি আরও খারাপ হওয়ার শঙ্কা রয়েছে।
লন্ডনভিত্তিক জরুরি সেবার চিকিৎসক বলেন, আগের তরঙ্গ থেকে মহামারি ইঙ্গিত দেয় যে, পরিস্থিতি পরবর্তী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে আরও খারাপ হওয়ার শঙ্কা রয়েছে।
এদিকে ওয়ার্ল্ডোমিটার্স-এর তথ্য অনুযায় রোববার রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত পৃথিবীজুড়ে করোনাভাইরাস সংক্রমণ ৯ কোটি ২ লাখ ছাড়িয়ে গেছে এবং মৃতের সংখ্যা ১৯ লাখ ৩৭ হাজার ও রোগ থেকে সুস্থ মানুষের সংখ্যা ৬ কোটি ৪৫ লাখ ৯১ হাজার ৭২১ জন। সূ¤্র : ইভিনিং স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ