Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে ১৬ জানুয়ারি করোনার টিকাদান শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ১:১৫ পিএম

ভারতে করোনার টিকাদান কর্মসূচি শুরু হবে ১৬ জানুয়ারি। শনিবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় টিকাদান কর্মসূচির কথা জানান। ভারতের পশ্চিমবঙ্গ থেকে এ টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। দেশটির দুই লাখ প্রশিক্ষিত টিকা প্রয়োগকারীর হাত ধরে ১৩০ কোটি মানুষের দেশ ভারতে করোনার টিকা দেওয়া হবে। প্রথম পর্যায়ে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, নার্স ও পুলিশ কর্মীরা এই টিকা পাবেন। আর দ্বিতীয় পর্যায়ে ৫০ বছরের বেশি বয়সী মানুষ এই টিকা পাবেন। তবে ৫০ বছরের নিচের অসুস্থ ব্যক্তিদেরও এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, মোদির সভাপতিত্বে জ্যেষ্ঠ কর্মকর্তাদের উচ্চপর্যায়ের দল করোনা পরিস্থিতি পর্যালোচনা শেষে করোনার টিকাদান কর্মসূচির বিস্তারিত কার্যক্রম চূড়ান্ত করেছে।
মোদি টুইট করে এ খবরকে ‘কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে স্মরণীয় পদক্ষেপ’ বলে উল্লেখ করে বলেন, ১৬ জানুয়ারি ভারত কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে স্মরণীয় পদক্ষেপ নেবে। ওই দিন থেকে ভারতব্যাপী টিকাদান কর্মসূচি শুরু হবে। অগ্রাধিকার পাবেন সাহসী চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির কর্মী, যাঁদের মধ্যে পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত মানুষজনও রয়েছে।
গত সপ্তাহে ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, টিকা দেওয়ার ক্ষেত্রে প্রায় এক কোটি স্বাস্থ্যকর্মীকে অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া মহামারির লড়াইয়ে সরাসরি জড়িত ব্যক্তিরা অগ্রাধিকার পাবেন। তাদের জন্য টিকা বিনা মূল্যে দেওয়া হবে।
গত মঙ্গলবার ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, তাদের কোভিড ভ্যাকসিন ইনটেলিজেন্স নেটওয়ার্ক (কোউইন) অ্যাপ ও ইকোসিস্টেম টিকাদান কর্মসূচি ব্যবস্থাপনার কাজে ব্যবহার করা হবে।
গত রোববার ভারত সরকারের পক্ষ থেকে জরুরি ব্যবহারের জন্য দুটি টিকার অনুমোদন দেওয়া হয়। এ দুটি টিকা হচ্ছে ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ এবং অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের তৈরি সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত টিকা ‘কোভিশিল্ড’।
ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দ্য হিন্দু জানায়, জাতীয় পর্যায়ে দুই হাজার ৩৬০ জনকে টিকাদান প্রক্রিয়া নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে যারা দেশজুড়ে এই কর্মযজ্ঞে জড়িতদের প্রশিক্ষণ দেবেন। এরই মধ্যে ৬১ হাজারের বেশি প্রোগ্রাম ম্যানেজার, দুই লাখ টিকা প্রয়োগকারী এবং তিন লাখ ৭০ হাজার কর্মীকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ