Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্ষমতার অপব্যবহার থেকে ট্রাম্পকে বিরত রাখার চেষ্টা

পেন্টাগনকে চাপ পেলোসির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মার্কিন ক্যাপিটল হিলে হামলায় উস্কানি দেয়ার অভিযোগ উঠেছে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় নিষেধাজ্ঞার কবলে পড়লেও প্রশাসনিক ভাবে এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ নেয়া হয়নি। তবে ট্রাম্পকে ইমপিচ করার দাবি জোরালো হচ্ছে ক্রমেই। তার মধ্যেই এবার ট্রাম্পকে ‘ভারসাম্যহীন’ আখ্যা দিয়ে তার কাছ থেকে সামরিক ক্ষমতা কেড়ে নেয়ার প্রস্তাব দিলেন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি।

সামরিক ক্ষমতা ব্যবহার করা থেকে ট্রাম্পকে ‘বিরত’ রাখতে কী কী সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা যায়, সে বিষয়ে জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলির সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছেন পেলোসি। ট্রাম্পকে ‘ভারসাম্যহীন’ আখ্যা দিয়ে পেলোসি আশঙ্কা প্রকাশ করেছেন, তিনি পরমাণু হামলাও চালাতে পারেন। বিদায়ী প্রেসিডেন্টকে ‘ঠেকাতে’ আমেরিকার শীর্ষ সামরিক কর্তাদের সঙ্গে আলোচনা করেছেন বলেও জানিয়েছেন তিনি। পেলোসির কথায়, ‘কার্যকালের শেষ পর্যায়ে ভারসাম্যহীন প্রেসিডেন্ট দেশে যাতে সামরিক সংঘাত শুরু না করতে পারেন অথবা পারমানবিক অস্ত্রভান্ডারের লঞ্চকোড তার হাতে না আসে কিংবা পারমানবিক হামলা শুরুর নির্দেশ দিতে না পারেন, সে বিষয়ে সমস্ত সতর্কতা নেয়ার বিষয়ে আলোচনা করেছি।’ পাশাপাশি, ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রক্রিয়া শুরু করারও উদ্যোগ নিয়েছেন হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এর স্পিকার পেলোসি।

এ নিয়ে ডেমোক্র্যাট নেতাদের ইতিমধ্যেই একটি চিঠি দিয়েছেন তিনি। ওই চিঠিতে পেলোসি জানিয়েছেন, বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প স্বেচ্ছায় সরে না গেলে তার বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত তারা। এমনকি, বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু না করলে সেই প্রক্রিয়া তিনিই শুরু করবেন বলেও জানান পেলোসি। শুক্রবার ডেমোক্র্যাটদের দীর্ঘ বৈঠকের পর, বিবৃতি দিয়ে পেলোসি বলেন, ‘আমি আশা করব, প্রেসিডেন্ট দ্রুত ইস্তফা দেবেন। যদি না করেন তা হলে রুলস কমিটি (নীতি সংক্রান্ত কমিটি)-কে বলে রেখেছি, তারা যেন তাকে ইমপিচ করার প্রস্তাব আনে।’ হাউস সব পথ খোলা রেখেছে বলেও জানিয়েছেন পেলোসি। পেলোসির সুর শোনা গিয়েছে কংগ্রেস সদস্য তথা ডেমোক্র্যাট নেত্রী প্রমীলা জয়পালের গলাতেও। ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার কথা বলে তিনি বলছেন, ‘এখনই তাকে ইমপিচ করা হোক।’ পেলোসির বক্তব্যকে সমর্থন জানিয়ে ডেমোক্র্যাট নেতা কাইয়ালি কাহেলেও দাবি তুলেছেন ট্রাম্পকে ইমপিচ করার। তার মতে, হিংসায় উস্কানি দেন এমন প্রেসিডেন্টকে আমেরিকা চায় না। তার অভিযোগ, যত দিন ট্রাম্প হোয়াইট হাউসে থাকবেন আমেরিকার বিপদের আশঙ্কাও ততই বাড়বে। সূত্র : নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Main Uddin Ujjol ১০ জানুয়ারি, ২০২১, ২:৫৭ এএম says : 0
    বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একজন উগ্র ও বিবেকহীন রাজনীতিবিদ
    Total Reply(0) Reply
  • মাজহারুল ইসলাম ১০ জানুয়ারি, ২০২১, ২:৫৮ এএম says : 0
    ডোনাল্ড ট্রাম্প-এর কপালে মনে হচ্ছে অনেক দুঃখ আছে
    Total Reply(0) Reply
  • নুরজাহান ১০ জানুয়ারি, ২০২১, ৩:০০ এএম says : 0
    ক্ষমতার অপব্যবহার করলে ট্রাম্প-এর ভোগান্তির শেষ থাকবে না
    Total Reply(0) Reply
  • Hosen Ali ১০ জানুয়ারি, ২০২১, ৬:৩৫ এএম says : 0
    এমন উগ্র মানসিকতার মানুষ পৃথিবীতে আর একজন ও আছে কিনা সন্দেহ আছে।
    Total Reply(0) Reply
  • Engr Amirul Islam ১০ জানুয়ারি, ২০২১, ৯:১৫ এএম says : 0
    Trump sister in Bangladesh power
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ