Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মডার্নার ভ্যাকসিনেও এবার অনুমোদন ব্রিটেনের

ভারতে গণটিকা শুরু ১৬ জানুয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

করোনার ভ্যকাসিন-প্রস্তুতকারী তৃতীয় সংস্থা হিসাবে মডার্নাকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দিল ব্রিটেন। এর আগে ফাইজার-বায়োনটেক ও তার পরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যকাসিনকে অনুমোদন দেয়া হয়েছিল। এ বার মার্কিন সংস্থা মডার্নার কাছ থেকে মোট ১ কোটি ৭০ লাখ ডোজ কেনার সিদ্ধান্ত হয়েছে।

বিশ্বে সর্বপ্রথম টিকাকরণ শুরু হয়েছে ব্রিটেনে। এ পর্যন্ত ১৫ লাখ মানুষকে টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। প্রথম ধাপে বয়স্ক, কঠিন রোগে আক্রান্ত ও স্বাস্থ্যকর্মীদের টিকা দেয়া হচ্ছে। এ ভাবে দেশের ঝুঁকিপূর্ণ তালিকায় (হাই-প্রায়োরিটি) থাকা ৩ কোটি বাসিন্দাকে ন’টি দলে ভাগ করা হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসনের কথায়, ‘আমাদের লক্ষ্য হল, মাঝ-ফেব্রুয়ারির মধ্যে অন্তত দেড় কোটি বাসিন্দাকে টিকা দেয়ার কাজ সম্পূর্ণ করা।’ মডার্নাকে ছাড়পত্র দেয়ায় সেই লক্ষ্যপূরণ আরও সহজ হবে বলে মনে করা হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘আবার একটা ভাল খবর। ভাইরাস মোকাবিলায় আরও একটা অস্ত্র এল আমাদের হাতে।’ প্রথমে শুধু মডার্নার টিকার ৭০ লাখ ডোজ অর্ডার দেয়া হয়েছিল। শুক্রবার ছাড়পত্র দেয়ার পাশাপাশি ডোজ কেনার আবেদন বাড়িয়ে ১ কোটি ৭০ লাখ করা হয়েছে। তিনটি সংস্থা থেকে মোট ৩৬ কোটি ৭০ লাখ ডোজ কেনার আবেদন জানিয়ে রেখেছে ব্রিটেন। উল্লেখ্য, ব্রিটেনের জনসংখ্যা ৬ কোটি ৬০ লাখ।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে এসেছে ব্রিটেন। তাদের মতো ইইউ-ও নিজেদের ‘অস্ত্রাগার’ মজবুত করছে। শনিবার ফাইজর-বায়োএনটেকের সঙ্গে কোভিড টিকার অতিরিক্ত ৩০ কোটি ডোজ কেনার চুক্তি করেছে ইইউ। আগের অর্ডারের দ্বিগুণ। ইইউ প্রধান উরসুলা ফন ডের লেয়েন বলেন, ‘ইউরোপীয়রা প্রত্যেকে যাতে নিরাপদ ও কার্যকরী করোনা প্রতিষেধক পান, সেটাই নিশ্চিত করছি আমরা।’ এ দিন একটি গবেষণা রিপোর্ট পেশ করে আমেরিকান সংস্থা ফাইজার দাবি করেছে, নতুন ব্রিটেন-স্ট্রেনের বিরুদ্ধেও যথেষ্ট কার্যকর তাদের কোভিড টিকা। ‘টেক্সাস মেডিক্যাল ব্রাঞ্চ’-এর সঙ্গে যৌথ উদ্যোগে পরীক্ষা করেছিল ফাইজার। রিপোর্টে তারা দাবি করেছে, ল্যাবে নতুন স্ট্রেনটিকে (যাতে স্পাইক প্রোটিনে এন৫০১ওয়াই মিউটেশন ঘটেছে) নিষ্ক্রিয় করে দিয়েছে তাদের প্রতিষেধক। তবে গবেষণাপত্রটি এখনও কোনও জার্নালে প্রকাশিত হয়নি বলে জানিয়েছে ফাইজার। সূত্র : সিএনবিসি।

ভারতে ভ্যাকসিন দেয়া শুরু ১৬ জানুয়ারি
আগামী ১৬ জানুয়ারি থেকে গণটিকাকরণ শুরু হবে ভারতে। দেশটির কেন্দ্রীয় সরকার গতকাল শনিবার প্রেস বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়েছে। এর আগে সূত্রের খবর ছিল, ১৩ জানুয়ারি থেকে শুরু হতে পারে টিকাকরণ। কিন্তু এদিন আনুষ্ঠানিকভাবে টিকাকরণের দিনক্ষণ জানিয়ে দিয়েছে সরকার। প্রথমে দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইনারদের টিকা দেয়া হবে। তারপর ৫০ বছরের ঊর্ধ্বে মানুষদের টিকা দেয়া হবে। মোট ২৭ কোটি মানুষকে প্রথম দফায় টিকা দেয়া হবে।

প্রসঙ্গত, গতকাল ১৬তম প্রবাসী ভারত দিবস উপলক্ষে ভার্চুয়াল সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রবাসী ভারতীয়দের কাছে দাবি করেন, ‘ভারতে তৈরি দুটি করোনার টিকা গোটা মানবজাতিকে রক্ষা করতে পারে এবং গোটা বিশ্ব সেটার জন্য শুধু অপেক্ষাই করছে না, তারা দেখবেন কীভাবে ভারত বিশ্বের বৃহত্তম গণটিকাকরণ কর্মসূচি পালন করে’।

ইতিমধ্যেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেক-আইসিএমআরের তৈরি কোভ্যাক্সিন টিকাকে জরুরি প্রয়োগের জন্য অনুমোদন দিয়েছে কেন্দ্র। এছাড়াও আহমেদাবাদের ওষুধ প্রস্ততকারী সংস্থা জাইডাস-ক্যাডিলার টিকারও ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ