Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উঠে গেল নিষেধাজ্ঞা, রাশিয়ায় ফের ট্রেন চালাবেন নারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

মস্কো মেট্রো ট্রেনের চালকের আসনে ফের বসতে যাচ্ছেন নারীরা। সম্প্রতি রাশিয়ায় চার দশক ধরে চলা এক বিতর্কিত নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়েছে। ফলে এ বছরের শুরু থেকেই ট্রেনের চালক সহ কিছু সেক্টরে আবারও নিয়োগ পাচ্ছেন নারী কর্মীরা।

কর্তৃপক্ষ জানিয়েছে, ১ জানুয়ারি থেকে মস্কো মেট্রো সেবায় ট্রেনের চালক পদে ১২ জন নারী নিয়োগ পেয়েছেন। এর মাধ্যমে এসব সেক্টরে হাজার হাজার নারীর কর্মসংস্থান হবে বলে আশা করছে রাশিয়া। রোববার রাতে এক যৌথ বিবৃতিতে মস্কোর মেয়র সার্গেই সবিয়ানিন ও শহরের গণপরিবহন বিভাগ জানায়, ২৫ জনের মধ্যে ১২ জন নারী ইতিমধ্যে প্রশিক্ষণ শেষ করে চালক পদে নিয়োগ পেয়েছেন। এর আগে ১৯৩৬ সালে নারীদের প্রথম মেট্রো ট্রেনের চালক পদে নিয়োগ দেয় তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। তবে ১৯৮০ সালে সোভিয়েত সরকার আকস্মিক এক নিষেধাজ্ঞা জারি করে। সেসময় ট্রেন, লরি, ট্রাক্টর, জাহাজ সহ ভারী যানবাহন চালানো নারীদের জন্য ঝুঁকিপূর্ণ বলে দাবি করে এক বিতর্কিত নিষেধাজ্ঞা জারি করে সরকার। এমন সিদ্ধান্তের বিরুদ্ধে বরাবরই মানবাধিকার সংগঠনগুলো বিরোধিতা করে আসছিল। আশির দশকের শুরুর দিকে এ সিদ্ধান্ত নেয়ার পর মস্কো মেট্রো আর কোনো নারী চালক নিয়োগ দেয়নি। তবে সেসময় নিয়োগ পাওয়া নারী চালকদের মধ্যে অনেকেই চালক হিসেবে চাকরি চালিয়ে যাওয়ার সুযোগ পান। ২০১৪ সালে মস্কো মেট্রোর শেষ নারী চালক অবসরে গিয়েছিলেন। তবে সম্প্রতি সব নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ায় আবারো এসব সেক্টরে কাজে ফিরছেন নারীরা। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ