Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনিদের টিকা দিতে ইসরাইলের প্রতি আহ্বান অ্যামেনেস্টির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ১১:৫২ এএম

ফিলিস্তিনের দখলকৃত গাজা ও পশ্চিম তীরে করোনাভাইরাসের টিকার ডোজ সরবরাহ করতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনেস্ট্রি ইন্টারন্যাশনাল। গতকাল বুধবার সংস্থাটির পক্ষ থেকে আন্তর্জাতিক আইন মেনে তাদের টিকা দিতে আহ্বান জানানো হয়। একইসঙ্গে সংস্থাটি বলছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী ইসরাইল তা করতে বাধ্য।
এ প্রেক্ষাপটে যুক্তরাজ্য ভিত্তিক সংস্থাটি বলছে, ইসরাইলকে আন্তর্জাতিক বাধ্য-বাধকতা উপেক্ষা করা বন্ধ করে দখলকৃত পশ্চিম তীর ও গাজা এলাকায় করোনাভাইরাসের টিকার সম ও যথাযথ সরবরাহ নিশ্চিত করতে হবে।
ইসরাইল পশ্চিম তীরে ইসলাইলি বসতিসহ তার নাগরিকদের ১৯ ডিসেম্বর থেকে করোনাভাইরাসের টিকা দেওয়ার কাজ শুরু করেছে। ইসরাইল ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধ শেষে পশ্চিম তীর ও গাজা উপত্যাকা দখলে নেয়।
ফিলিস্তিনের কর্তৃপক্ষ জানিয়েছে, পশ্চিম তীরে ২৮ লাখ ফিলিস্তিনি বসবাস করছে, তারা ইসরাইলের কাছে প্রকাশ্যে কোনো সহযোগিতা চাননি।
তবে, ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, জাতিসংঘ সমর্থিত কোভ্যাক্সের মাধ্যমে পশ্চিম তীর ও গাজায় ফিলিস্তিনিদের টিকা দেওয়া হবে।
এদিকে গাজা উপত্যাকা নিয়ন্ত্রণকারী হামাসের টিকা প্রয়োগ প্রচেষ্টায় ইসরাইলের সঙ্গে সমন্বয় হওয়ার সম্ভাবনাই নেই। গাজা উপত্যকায় প্রায় ২০ লাখ ফিলিস্তিনির বসবাস। সূত্র : আরব নিউজ



 

Show all comments
  • MD Akkas ৭ জানুয়ারি, ২০২১, ১:৫৪ পিএম says : 0
    ফিলিস্তিনের ভাই বোনদের প্রতি অনুরোধ। জালিম কাফের ইসরায়েলের কোনোরকম সহযোগিতা নেবেন না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ