Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:১০ এএম

৩০ বছর পর 

ইনকিলাব ডেস্ক : দীর্ঘ ৩০ বছর কারাগারে আটক থাকার পর ইসরাইলি গুপ্তচর ও সাবেক মার্কিন নৌবাহিনীর বিশ্লেষক জোনাথন পোলার্ড নিজের স্ত্রীকে নিয়ে বুধবার তেল আবিবে পৌঁছেছেন। বিমানবন্দরে পোলার্ডকে (৬৬) উষ্ণ সংবর্ধনা দিয়ে গ্রহণ করে নিয়েছে খোদ ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। সাবেক মার্কিন গোয়েন্দা বিশ্লেষক পোলার্ড আশির দশকে ইসরাইলের কাছে যুক্তরাষ্ট্রের গোপন সামরিক তথ্য বিক্রি করেছিলেন। এনবিসি নিউজ।


নৈশ কারফিউ
ইনকিলাব ডেস্ক : বর্ষবরণের আয়োজন বন্ধে এবার ভারতের রাজধানী দিল্লিতে নৈশকালীন কারফিউ জারি করা হয়েছে। দিল্লির বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, দিল্লিতে বৃহস্পতিবার রাত ১১টা থেকে শুক্রবার সকাল ৬টা এবং শুক্রবার রাত ১১টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। কারফিউ চলার সময় প্রকাশ্য স্থানে এক সঙ্গে পাঁচজনের বেশি জমায়েত করতে পারবেন না। বর্ষবরণের জন্য সব ধরনের অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। পিটিআই।


ফের গ্রেফতার ববি
ইনকিলাব ডেস্ক : উগান্ডার প্রেসিডেনশিয়াল নির্বাচনে অন্যতম প্রার্থী, জনপ্রিয় সংগীত শিল্পী থেকে বনে যাওয়া রাজনীতিক, ববি ওয়াইনকে নির্বাচনী প্রচারণা চালানোর সময় সেনারা গ্রেফতার করে। প্রেসিডেন্ট মুসাভেনি’র বিরুদ্ধে নির্বাচনী প্রচারণা কালে এটা ছিল তার তৃতীয় গ্রেফতারের ঘটনা। উগান্ডা পুলিশ জানায়, ববি ওয়াইনকে বৃহৎ সমাবেশের আয়োজন করা, নির্বাচন কমিশনের প্রতি অশ্রদ্ধা এবং করোনা সঙ্কটকালে স্বাস্থ্য দপ্তরের বিধি নিষেধ অমান্য করার জন্য গ্রেফতার করা হয়। তবে পুলিশ জানায়, পরে তাঁকে তার রাজধানী কাম্পালার বাড়িতে হস্তান্তর করা হয়। ভিওএ।

পামে নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : শিশু শ্রম, এবং যৌন সংহিংসতার অভিযোগে, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়ার অন্যতম বৃহৎ পাম তেল প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। যুক্তরাষ্ট্রের কাস্টমস এন্ড বর্ডার প্রটেকশন বুধবার তাদের বিবৃতিতে জানায় জোর পূর্বক শ্রমে প্রস্তুত, সাইম ডার্বি প্লানটেশন’র তেল সামগ্রী আটক সম্পর্কিত নির্দেশ দেয়া হচ্ছে। পাম তেলের নানাবিধ ব্যবহার রয়েছে, যেমন, খাদ্য সামগ্রী, বায়োডিজেল এবং প্রসাধনীতে এর উল্লেখযোগ্য ব্যবহার হয়ে থাকেও ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া হচ্ছে বিশ্বের দুটি প্রধান পাম তেল উৎপাদন ও সরবরাহকারী দেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ