Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

র‌্যাবে-১১ এর অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন (জেএমবি) এর ১ জন সক্রিয় সদস্য গ্রেফতার

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:০৭ পিএম

গোপন সত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর অভিযানে ৩০ ডিসেম্বর ২০২০ তারিখ ২৩১৫ ঘটিকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামা'আতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) এর সক্রিয় সদস্য ১। মোঃ বিন ইয়ামিন @ ইসলাম-ই জীবন’ (২২)কে ঢাকা জেলার কামরাঙ্গীরচর থানাধীন আলীনগর খালপাড় ঘোড়াখাল মোড় এলাকা হতে গ্রেফতার করা হয়। এ সময় গ্রেফতারকৃত আসামীর নিকট থেকে ২টি স্মার্ট ফোন ও ৩টি সীম কার্ড জব্দ করা হয়।
গেফতারকত আসামীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায় যে, ১। মোঃ বিন ইয়ামিন @ ইসলাম-ই জীবন(২২)এর ঠিকানাঃ বাসা/হোল্ডিং-১৩, গাম/রাস্তা- খিলবাড়ীর টেক, থানা-ভাটারা, ডাকঘর-গুলশান মডেল টাউন-৮৫১০, বাড্ডা, ঢাকা উত্তর সিটি কপোরেশন ঢাকা এলাকায়। সে অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উগ্রবাদী লেখকদের বক্তব্য শুনে ও লেখা পড়ে উগবাদের দিকে ধাবিত হয় এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামা'আতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি)’তে যোগদান করে। পরবর্তীতে সংগঠনের পরামর্শে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে গোপন অনলাইন জিহাদী গ্রুপসমূহে অন্তর্ভূক্ত হয়ে জিহাদী কর্মকান্ড চালাতে থাকে এবং নিয়মিত চাঁদা দেওয়া শুরু করে। সে অনলাইনে দেশের বিভিন্ন অঞ্চলের জেএমবি সদস্যদের সাথে যোগাযোগের মাধ্যেমে তহবিল সংগ্রহ, নতুন কর্ম-পরিকল্পনা নির্ধারণ, আঞ্চলিক কর্মকান্ড পরিচালনা, জেল হাজতে আটক থাকা জেএমবি সদস্যদের মুক্ত করা ও নাশকতামূলক কর্মকান্ডের পরিকল্পনাসহ সংগঠনের প্রস্তুুতিমূলক গোপন বৈঠক করা ও বিভিন্ন জিহাদী কার্যক্রম চালিয়ে আসছিলো। পাশাপাশি বিভিন্ন অনলাইন অ্যাপস ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করে আসছিলো।গেফতারকত আসামীর বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন। #

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ