Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষকদের আংশিক দাবি মেনে নিল বিজেপি সরকার ফের বৈঠক ৪ জানুয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ষষ্ঠ দফার বৈঠকে বিক্ষোভকারী কৃষকদের দাবি আংশিক মেনে নিল কেন্দ্র। এমনটাই মত কৃষক সংগঠনগুলোর। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর জানিয়েছেন, কৃষকদের ২টি দাবিতে সহমত হয়েছে উভয়পক্ষ। এ নিয়ে ৪ জানুয়ারি ফের বৈঠকে বসা হবে।
সূত্রের খবর, গতকালের বৈঠকেও নয়া ৩ কৃষি আইন বাতিলের দাবি তোলেন কৃষক সংগঠনগুলোর প্রতিনিধিরা। কিন্তু তাতে রাজি হয়নি কেন্দ্র। বদলে নতুন কৃষি আইন খতিয়ে দেখতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনেরও প্রস্তাব দেয়া হয়। কৃষক সংগঠনগুলোর দাবি, চারটির মধ্যে তাঁদের দু’টি দাবি মেনে নিয়েছে কেন্দ্র। বিদ্যুৎ বিল ২০২০ এবং খড়কুটো পোড়ানোয় মোটা টাকা জরিমানা করার নিয়ম প্রত্যাহারের দাবি করেছিলেন কৃষকরা। গতকালের আলোচনায় ওই দু’টি দাবি নিয়ে কেন্দ্র ইতিবাচক পদক্ষেপের ইঙ্গিত দিয়েছে বলে মত কৃষক সংগঠনগুলোর।
বিজ্ঞান ভবনে এদিনের বৈঠকের পর কেন্দ্রীয় কৃষিমন্ত্রী বলেন, ‘আজ খুব ভাল পরিবেশে আলোচনা হয়েছে। এতে ইতিবাচক ইঙ্গিত মিলেছে। চারটি বিষয়ের মধ্যে দু’টি ক্ষেত্রে দু’পক্ষ সহমত হয়েছে’। কৃষিমন্ত্রী আরো বলেন, ‘সরকার আশ্বাস দিয়েছে, এমএসপি চালু থাকবে। এ নিয়ে লিখিত প্রতিশ্রুতিও দিতে প্রস্তুত সরকার। কিন্তু তারা আইনি সিলমোহর চান। তাই আলোচনা জারি রয়েছে’। এদিন মহিলা এবং বয়স্কদের বাড়ি ফিরে যাওয়ার জন্য কৃষক প্রতিনিধিদের কাছে অনুরোধ করেছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। প্রসঙ্গত, দিল্লির প্রচন্ড ঠান্ডা এবং অসুস্থতার কারণে ইতিমধ্যেই কয়েক জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে।
গতকালের বৈঠক ইতিবাচক হলেও আন্দোলনে যে ছেদ টানছেন না তারা তা স্পষ্ট করে দিয়েছেন সারা ভারত কিসান সভার পঞ্জাবের সভাপতি বলকরণ সিংহ ব্রার। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ