Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্রোয়েশিয়ায় ৬ দশমিক ৪ মাত্রার ভয়াবহ ভূমিকম্প, অন্তত ৭ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ১০:২৮ এএম

ক্রোয়েশিয়ার মধ্যাঞ্চলে গতকাল মঙ্গলবার ৬ দশমিক ৪ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে প্রাণ গেছে অন্তত সাতজনের। ভেঙে পড়া ভবন ও দেয়ালের নিচ থেকে মানুষজনকে উদ্ধারের কাজ চলছে। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৬.৪। ক্রোয়েশিয়ার রাজধানী জাগ্রেবসহ ভূমিকম্প অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ সার্বিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা এবং অস্ট্রিয়ার দক্ষিণাংশেও। ক্রোয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে বিবিসি, আল জাজিরা।

জিএফজেড জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল ক্রোয়েশীয় রাজধানী জাগরেব থেকে ৫০ কিলোমিটার দূরবর্তী পেত্রিনজা শহরে এবং এর গভীরতা ছিল প্রায় ১০ কিলোমিটার। এতে ওই শহরে বহু ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে।

স্থানীয় টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায়, ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে আটকেপড়া মানুষদের উদ্ধারের চেষ্টা করছেন উদ্ধারকারীরা। সেখানে সহায়তার জন্য সেনাবাহিনী পাঠানো হয়েছে।

ক্রোয়েশিয়ার জাগ্রেবের ৪৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। গত সোমবারও এই অঞ্চলেভূমিকম্প হয়। তারপরই আবারও গতকাল কেঁপে ওঠে ক্রোয়েশিয়া। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১২টা ১৯ মিনিটের দ্বিতীয় দিনের ভূমিকম্পে এখানকার বেশির ভাগ বাড়িই ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।
ক্রোয়েশিয়ার পেত্রিনজা শহর পরিদর্শন করেছেন দেশটির প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেঙ্কোভিচ। সেখানে ১২ বছরের এক কিশোরীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তিনি। এর পাশে গ্লিনা নামক শহরে পাঁচজনের মৃত্যু হয়েছে। ডেপুটি প্রধানমন্ত্রী গ্লিনায় গিয়েছিলেন। এ ছাড়া জাজিনা এলাকার একটি গির্জা ধসে পড়ায় আরেকজনের মৃত্যু হয়েছে।

পেত্রিনজায় ধ্বংসস্তুপের মধ্য থেকে এক নারীরে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। শহরের অদূরে একটি গ্রামের ১০টি বাড়ির ৯টিই ধ্বসে পড়েছে। ২০ হাজার মানুষের বসবাসের শহরটিকে বসবাসের অযোগ্য বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। ট্যুইটারে ভূমিকম্পের ধ্বংসস্তুপের ভিডিও ছড়িয়ে পড়েছে। এতে দেখা যাচ্ছে এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভাঙা বাড়ির অংশ। সূত্র : আল জাজিরা, বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ