Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশ্চিম ইথিওপিয়ায় চলমান সংঘর্ষে এ পর্যন্ত ২০৭ জন মারা গেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৩৮ পিএম

পশ্চিম ইথিওপিয়ায় চলমান সংঘর্ষে এ পর্যন্ত ২০৭ জন মারা গেছেন।আন্তর্জাতিক রেডক্রস সংস্থার এক সদস্য বার্তা রয়টার্স কে শুক্রবার জানান, বৃহস্পতিবার পর্যন্ত তারা ২০৭ টি মৃতদেহ সমাহিত করেছেন। এদিকে প্রধানমন্ত্রী আবি আহমেদ এই ঘটনাকে সংঘর্ষ না বলে হত্যাকান্ড বলে আখ্যায়িত করেছেন। ইথিওপিয়ার পশ্চিমাংশের বুলেন অঞ্চলের বেকোজি গ্রামে এ সংঘর্ষের সূত্রপাত। -আল জাজিরা
ধারণা করা হয়, সরকার ইথিওপিয়ার মানবাধিকার কাউন্সিলকে এ অঞ্চলে নিয়োগ দেওয়ার আগেই ১০০ জন মানুষ মারা গেছেন। বুলেন শহরের মুখপাত্র কাস্সাহুন আদ্দিসুন জানান ইতোমধ্যে প্রায় ৪০,০০০ মানুষ সংঘর্ষের কারণে বাড়ি ছেড়ে পালিয়েছে। বুধবার ক্ষুদ্র জাতিসত্তার মানুষ প্রধান বেকোজি গ্রামে অজ্ঞাত বন্দুকধারীর করা হামলার কারণে দেশটিতে তাদের অবস্থান কষ্ঠসাধ্য হয়ে পড়েছে। হামলার পরের দিনই আবি আহমেদ ওই অঞ্চলে সেনা মোতায়ন করেন। সামরিক বাহিনী গ্রামে হামলা করে ৪২ বন্দুকধারীকে নিহত করেন।

বর্তমান প্রধানমন্ত্রী নোবেলজয়ী আবি ক্ষমতায় আসার পর থেকে সংঘাতে জর্জরিত ইথিওপিয়া। সেপ্টেম্বর মাস থেকে ওই অঞ্চলের আমহারা, শিনাসা, ওরামা এবং এজিউ সম্প্রদায়ের সদস্যদের সাথে সরকারি বাহিনীর দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ