Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দরকষাকষির মাধ্যমে ভারতের সঙ্গে সমস্যার সমাধান হবে : সাংবাদিকদের পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

ভারতের সঙ্গে প্রথাগত সমস্যা তথা সীমান্ত হত্যা, পানিবণ্টন, অশুল্ক বাণিজ্য বাধাসহ অন্যান্য বিষয় সমাধানের চেষ্টার পাশাপাশি নতুন নতুন ক্ষেত্র প্রযুক্তি, বিনিয়োগ, কানেক্টিভিটি, কৃষিসহ অন্যান্য সহযোগিতার বিষয়ে আলোচনা অব্যাহত রেখেছে বাংলাদেশ। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গতকাল সাংবাদিকদের এ তথ্য জানান। তবে তিনি বলেন, সমস্যার সমাধান দরকষাকষির মাধ্যমেই হবে, কেউ এমনি দেবে না।
পররাষ্ট্র সচিব বলেন, প্রথাগত সমস্যা একদিনে সমাধান হবে না। কিন্তু এর জন্য অন্য নতুন সহযোগিতার বিষয়ে আলোচনা থেমে থাকবে না। নতুন বিষয় নিয়ে আলোচনা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। সীমান্ত হত্যা আমরা সম্প‚র্ণ বন্ধ করতে চাই। কিন্তু, শুধু এ বিষয় নিয়েই যদি আমরা কথা বলি, তবে সম্পর্ক বৃদ্ধি পাবে না। একই বিষয় পানির জন্যও প্রযোজ্য। পানি নিয়ে আমরা আলোচনা করি, কিন্তু এটি গোটা সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ অংশ।

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বাড়াতে ভারত আরো বেশি আগ্রহী জানিয়ে তিনি বলেন, সমস্যার সমাধান দরকষাকষির মাধ্যমেই হবে, কেউ এমনি দেবে না। আমাদের যে অর্থনৈতিক শক্তি, সেটা ও সামাজিক একতাকে দরকষাকষির শক্তিতে রূপান্তর করতে হবে।
এছাড়া ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিদেশীয় রোড নেটওয়ার্কে বাংলাদেশ যোগ দিতে চায়। কারণ, এর ফলে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রবেশ করা সহজ হবে এবং বাংলাদেশ যেকোনও উদ্যোগে সঙ্গী হতে চায় বলে তিনি জানান। কানেক্টিভিটির উপকারিতা সম্পর্কে পররাষ্ট্র সচিব বলেন, আমাকে একবার প্রশ্ন করা হয়েছিল, চিলাহাটি-হলদিবাড়ি রেল লাইন পুনঃস্থাপনের ফলে কী উপকার হয়েছে। এই রেল লিংক বৃহৎ কানেক্টিভিটির একটি অংশ। শুধু একটি উপাদান বিবেচনা না করে গোটা নেটওয়ার্ক থেকে বাংলাদেশ এবং এই অঞ্চল কী পাচ্ছে, সেটি বিবেচনা করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ