Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জার্মানি ও ইইউ’কে পাল্টা জবাব রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৫:১৩ পিএম

গত অক্টোবরে রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনি মামলায় কিছু শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার ঘোষণা করে ইউরোপীয় ইউনিয়ন। মূলত জার্মানির চাপেই এই সিদ্ধান্ত নেয় ইইউ। এবার জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত জানালো রাশিয়া। জার্মানির এবং ইইউ-র বেশ কিছু কূটনীতিক এবং রাজনীতিকের রাশিয়ায় ঢোকা নিষিদ্ধ করা হলো।

ভ্লাদিমির পুতিনের বিরোধী নেতা আলেক্সি নাভালনি। অভিযোগ, তাকে বিষ দিয়ে মারার চেষ্টা হয়েছিল। বিষপ্রয়োগের পরে নাভালনি জার্মানি চলে আসেন। দীর্ঘদিন হাসপাতালে ভর্তি ছিলেন। মৃত্যুর সঙ্গে লড়াই করেছেন। শেষ পর্যন্ত চিকিৎসায় সাড়া দেন তিনি। এবং সুস্থ হয়ে ওঠেন। সেই পর্বে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলও রাশিয়ার সরকারকে এই ঘটনার জন্য দায়ী করেছিলেন। পুতিনের কাছে জবাবদিহি চেয়েছিলেন তিনি। শুধু তাই নয়, ইউরোপীয় ইউনিয়নে একাধিকবার জার্মানি বিষয়টি নিয়ে সরব হয় এবং রাশিয়ার জবাব দাবি করে। রাশিয়া অবশ্য শুরু থেকেই এই ঘটনার সঙ্গে তাদের যোগাযোগ অস্বীকার করেছে। তবে ইইউ-তে প্রয়োজনীয় প্রমাণ দিতে পারেনি। ফলে গত অক্টোবর মাসে ইইউ রাশিয়ার বিরুদ্ধে কিছু শাস্তিমূলক ব্যবস্থা নেয়।

মঙ্গলবার রাশিয়ার সরকার তলব করে জার্মান রাষ্ট্রদূতকে। তার হাতে একটি তালিকা ধরিয়ে দেয়া হয়। যেখানে বেশ কিছু জার্মান অফিসারের নাম লেখা আছে। তারা কেউ এখন রাশিয়া সফর করতে পারবেন না। শুধু জার্মানি নয়, ইউরোপীয় ইউনিয়নেরও বেশ কিছু ব্যক্তির তালিকা তৈরি করেছে রাশিয়া। তাদের বিরুদ্ধেও একই ব্যবস্থা নেয়া হয়েছে। ফ্রান্স, সুইডেন, জার্মান দূতাবাসের কাছে সেই তালিকাও পাঠিয়ে দেয়া হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে কড়া শাস্তির আবেদন করেছিল জার্মানি। মঙ্গলবারের ঘটনার পরে ইউরোপীয় ইউনিয়ন এবং জার্মানি পাল্টা নতুন কোনো পদক্ষেপ নেয় কি না, সেটাই এখন দেখার। সূত্র: এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ