Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশালের আলোচিত রিয়াজ হত্যা মামলাটি তদন্তের জন্য সিআইডিকে দায়িত্ব অর্পণ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৪:৫২ পিএম

বরিশালের চরমোনাই ইউনিয়নের দলিল লেখক রেজাউল করীম রিয়াজ আলোচিত হত্যা মামলাটি সিআইডি’কে পুনরায় তদন্তে বরিশাল চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মাসুম বিল্লাহ নির্দেশ দিয়েছেন। হত্যা মামলার প্রধান আসামী নিহতের স্ত্রী আমিনা আক্তার লিজাকে মামলা থেকে অব্যাহতি দিয়ে কয়েকজন ছিচকে চোরকে অভিযুক্ত করে আদালতে তদন্তকারী পুলিশ কর্মকর্তা চার্জশিট দাখিল করেছিলেন ।
এঘটনায় নিহত রিয়াজের বড়ভাই ও মামলার বাদী মনিরুল ইসলাম রিপন পুলিশের দাখিলকৃত তদন্তে হত্যা মামলায় ন্যায় বিচার পাওয়া থেকে বঞ্চিত হবেন বলে দাবি করেন। তাই রিয়াজ হত্যা মামলাটি পুনঃতদন্তের জন্য আদালতে আবেদন জানালে আদালতের বিজ্ঞ বিচারক বাদীর দরখাস্ত ও আইনজীবীর বক্তব্য শুনানী শেষে মামলাটি পুনঃতদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করার জন্য সিআইডি পুলিশকে নির্দেশ দেন।

আলোচিত দলিল লেখক রিয়াজ হত্যা মামলাটি দুই দফা কোতয়ালী থানা পুলিশের তদন্তে থাকাকালীন সময়ে বাদীর আবেদন ছাড়াই উর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা মামলাটি বরিশাল মহানগর গোয়েন্দা পুলিশকে তদন্তের দায়িত্ব প্রদান করে। পরবর্তীতে ডিবির ইন্সপেক্টর মোঃ সগির হোসেনকে রিয়াজ হত্যা মামলা তদন্তের জন্য নির্দেশ প্রদান করা হয়। মোঃ সগির হোসেন তার দায়িত্ব ও মামলার তদন্তকালীন সময়ে বিভিন্ন স্থান থেকে চার ছিচকে চোরকে আটক করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেওয়ান।
এব্যাপারে মামলার বাদী মনিরুল ইসলাম রিপন অভিযোগ করে বলেন, তদন্তকারী কর্মকর্তা মামলাটি তদন্তের নামে দীর্ঘদিন করোনার অজুহাত কালক্ষেপণ করে এবং সরজমিনে তদন্ত না করে মামলার প্রধান আসামী আমিনা অক্তার লিজাকে রক্ষার জন্য কাজ করে যাচ্ছে। তিনি এঘটনা বুঝতে পেরে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আইনজীবীর মাধ্যমে সিআইডি পুলিশ সদস্য দ্বারা সুষ্ঠুভাবে অধিকতর মামলাটি তদন্তের জন্য আবেদন করেন।

২০১৯ সালের ১৮ই এপ্রিল নিজ বসতঘরে স্বামী দলিল লেখক রেজাউল করীম রিয়াজ ও স্ত্রী আমিনা আক্তার লিজা দুজনে একত্রে রাত্রিযাপনকালে বন্ধ ঘরে রিয়াজ খুন হয়। হত্যাকারীরা ঘরের সকল দরজা-জানালা বন্ধ থাকা অবস্থায় রহস্যজনকভাবে বের হয়ে যায়। পরবর্তীতে স্ত্রী লিজা ঘরের জানালা খুলে বাহিরে এসে ডাক-চিৎকার দিয়ে বাড়ির অন্য সকল ঘরের পরিবারের সদস্যদের জানান যে রিয়াজকে হত্যা করা হয়েছে। তদন্তের এক পর্যায়ে থানা পুলিশ স্ত্রী লিজাকে স্বামী রিয়াজ হত্যায় জড়িত সন্দেহে আটক করে। এই মামলায় থানার দুই সাব-ইন্সেপেক্টর দ্বারা তদন্ত চলার এক পর্যায়ে হঠাৎ করে ২০২০ সালের ২২ই ফ্রেব্রুয়ারী হত্যা মামলাটি তদন্তের জন্য ডিবির কাছে হস্তান্তর করা হয়েছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআইডি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ