Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন স্ট্রেনের টিকা ৬ সপ্তাহে বানানোর দাবি বায়োনটেকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ব্রিটেনে পাওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেন (প্রজাতি)-এর ভ্যাকসিন তৈরি করতে মাত্র ৬ সপ্তাহ সময় লাগবে বলে দাবি করল জার্মান সংস্থা বায়োনটেক। মার্কিন করোনা ভ্যাকসিন নির্মাতা সংস্থা ফাইজারের সহযোগী বায়োনটেক কর্তৃপক্ষের দাবি, ইতিমধ্যেই এ সংক্রান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছেন তারা।

সংস্থার সহ-প্রতিষ্ঠাতা উগুর শাহিন মঙ্গলবার বলেন, ‘প্রাথমিক পর্যবেক্ষণের পরে মনে করছি, আমাদের তৈরি করোনা ভ্যাকসিন ব্রিটেনে পাওয়া নতুন ভাইরাস প্রজাতির সংক্রমণ প্রতিরোধে সক্ষম। তবুও যদি প্রয়োজন হয়, আমরা ৬ সপ্তাহের মধ্যেই নতুন ভ্যাকসিন তৈরি করে ফেলতে পারব, যা নতুন স্ট্রেনের বিরুদ্ধে নিশ্চিত ভাবেই কার্যকরী হবে।’ শাহিন জানান, প্রতিষেধক প্রযুক্তিবিদ্যার সাহায্যে তারা করোনাভাইরাসের চিহ্নিত প্রজাতিগুলির রূপান্তর নকল করে সংক্রমণ প্রতিরোধের ভ্যাকসিন বানাতে সক্ষম।

গত মাসে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছিল, দেশের কিছু এলাকায় করোনাভাইরাসের নতুন একটি প্রজাতি পাওয়া গিয়েছে। যার জেরে সংক্রমণের গতি আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। মূল ভাইরাসের তুলনায় করোনার নয়া প্রজাতি বি১১৭-এ ২৩টি পরিবর্তন চোখে পড়েছে এখনও পর্যন্ত, যার অধিকাংশই ভাইরাসের হামলায় তৈরি নতুন প্রোটিনের সঙ্গে সম্পর্কযুক্ত। করোনাভাইরাসের পুরনো স্ট্রেনটির তুলনায় নতুন ব্রিটিশ স্ট্রেনটি প্রায় ৭০ শতাংশ বেশি সংক্রামক। সে দেশের স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক বলেছিলেন, ‘পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক।’ তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের দাবি, ‘নতুন ভাইরাসটি সংক্রমণের ফলে অসুস্থতা গুরুতর হতে পারে, এমন কোনও প্রমাণ নেই।’

সেপ্টেম্বরে প্রথম দক্ষিণ ইংল্যান্ডে এই স্ট্রেনটির সন্ধান মিলেছিল। ডিসেম্বরে সেটি ভিইউআই-২০২০১২/০১ (২০২০ সালের ডিসেম্বরে খোঁজ পাওয়া প্রথম ভ্যারিয়েন্ট আন্ডার ইনভেস্টিগেশন) হিসেবে চিহ্নিত হয়। তত দিনে ব্রিটেনের আরও কিছু এলাকায় সেটি ছড়িয়ে পড়েছে। ইটালিতেও নতুন প্রজাতির করোনাভাইরাস সংক্রমণের একটি ঘটনা নথিভুক্ত হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তি ব্রিটেন থেকে ইটালিতে গিয়েছিলেন। বিপদের আঁচ পেয়ে ইতিমধ্যেই ভারত, কানাডা, সউদী আরব এবং বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ব্রিটেনে যাতায়াতকারী বিমানের উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • মাহমুদ ২৩ ডিসেম্বর, ২০২০, ৪:২১ এএম says : 0
    শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ