Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৩ কোটি টাকায় বিক্রি ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

নিলামে প্রত্যাশিতভাবেই সাড়া ফেলল স্যার ডন ব্র্যাডমানের ব্যাগি গ্রিন ক্যাপ। কিংবদন্তি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের প্রথম টেস্ট ক্যাপ নিলামে বিক্রি হয়েছে চড়া দামে। ৩ লাখ ৪০ হাজার অস্ট্রেলিয়ান ডলারে তা কিনে নিয়েছেন পিটার ফ্রিডম্যান নামের এক ব্যবসায়ী। যা বাংলাদেশি মুদ্রায় ২ কোটির ৯০ লাখ টাকার মতো। ক্রিকেটের কোন স্মারক হিসেবে এটি দ্বিতীয় সর্বোচ্চ ম‚ল্য পেল। এর আগে সর্বোচ্চ ম‚ল্য পেয়েছিল শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন ক্যাপ। যা বিক্রি হয়েছিল ১০ লাখ ৭ হাজার ৫০০ অস্ট্রেলিয়ান ডলারে।
চলতি বছরে নির্ভানা ব্যান্ডের কুর্ট কোবিনের গিটার ৯০ লাখ অস্ট্রেলিয়ান ডলারে কিনে নিয়ে আলোচনায় এসেছিলেন ব্যবসায়ী ফ্রিডম্যান। ১৯২৮ থেকে ১৯৪৮ পর্যন্ত ২০ বছরে ৫২ টেস্ট অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করেছেন কিংবদন্তি ব্র্যাডম্যান। টেস্টে ৯৯.৯৪ গড়ের জন্য তাকেই ইতিহাসের শ্রেষ্ঠ ব্যাটসম্যান মানেন অনেকে। এবার এমন এক কিংবদন্তির স্মারক হাতে পেয়ে স্বভাবতই ভীষণ উচ্ছ¡সিত ফ্রিডম্যান, ‘স্যার ডন ব্র্যাডম্যান অস্ট্রেলিয়ার কিংবদন্তি। কেবল তার সময়ের সেরা নয়। সব সময়ের সব খেলার সেরাদের একজন তিনি। আমি খুবই রোমাঞ্চিত। আমার ইচ্ছা এই ক্যাপ পুরো অস্ট্রেলিয়া ঘুরে মানুষকে দেখাব।’
১৯২৮ সালে ব্রিসবেনে অভিষেক টেস্টে ক্যাপটি পেয়েছিলেন ব্র্যাডম্যান। ১৯৫৯ সালে তিনি এটি উপহার হিসেবে দিয়ে দেন পারিবারিক বন্ধু পিটার ডানহ্যামকে। অ্যাডিলেডে ব্র্যাডম্যানের প্রতিবেশী ড্যানহাম চলতি বছরের শুরুতে প্রতারণার মামলায় ফেঁসে কারাগারে। বিনিয়োগকারীদের কাছ থেকে ১ মিলিয়ন ডলার নিয়ে দিতে না পারায় তার ৮ বছরের কারাদন্ড হয়। এই দেনা মেটাতে ব্র্যাডম্যানের ঐতিহাসিক ম‚ল্য থাকা ক্যাপটি নিলামে তোলার ব্যবস্থা করে পাওনাদাররা। এবারের আগে ব্র্যাডম্যানের ১৯৪৮ অ্যাশেজের ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে বিক্রি হয়েছিল ৪ লাখ ২৫ হাজার ডলারে।
ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যান বলে মনে করা হয় ব্র্যাডম্যানকে। বলা হয়, শুধু ক্রিকেট বা খেলাধুলার জগতে নয়, সব মিলিয়েই একসময় অস্ট্রেলিয়ায় সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন ব্র্যাডম্যান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্র্যাডম্যান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ