Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার কারণে মার্কিন ইতিহাসের গত একশ বছরে সবচেয়ে প্রাণঘাতি ‘২০২০’ সাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ৮:০০ পিএম

করোনা মহামারির কারণে মার্কিন ইতিহাসের গত একশ বছরে প্রতি ৩৩ সেকেন্ডে একজনের প্রাণহানির ঘটনা ঘটেছে কেবল ২০২০ সালেই।করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩ লাখ ২০ হাজার প্রাণহানি হয়েছে। এই প্রাণহানির পরিমাণ ২০১৯ সালে মৃত্যুহারের চেয়ে ১৫ ভাগ বেশি। যা ১৯১৮ সালের পর মার্কিন ইতিহাসের সবচেয়ে একক বৃহত্তম প্রাণহানির বছর। ১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধ ও স্প্যানিশ ফ্লুর কারণে লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছিলেন। সেটি ছিলো ১৯১৭ সালের মৃত্যুহারের চেয়ে ৪৬ ভাগ বেশি। -স্কাই নিউজ, গ্লোবাল নিউজ, এবিসি, লস এঞ্জেলস টাইমস
মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হাসপাতালে ভর্তি ও মৃত্যু। সর্বশেষ গত এক সপ্তাহেই ১৮ হাজার মানুষ মারা গিয়েছেন। এই হার প্রতি ৩৩ সেকেন্ডে একজন মার্কিন নাগরিক মারা যাওয়ার সমতুল্য। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে মৃত্যুহার হ্রাস পেয়েছিলো। হৃদরোগ ও ক্যান্সারজনিত মৃত্যু হ্রাস পাওয়াসহ গড় আয়ু ৬ সপ্তাহ বৃদ্ধি পেয়ে হয়েছিলো ৭৮.৮ বছর। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও মহামারী প্রতিরোধ অধিদপ্তর (সিডিসি) এর মৃত্যুহার পর্যবেক্ষক রবার্ট এন্ডারসন বলেন, ২০১৯ সাল ছিলো মৃত্যুহার হ্রাসের উল্লেখযোগ্য বছর। কিন্তু ২০২০ সেই রেকর্ডকে পুরোই ভেঙ্গে দিয়েছে। এই বছর গড় আয়ু ৩ বছর কমে গিয়েছে। যুক্তরাষ্ট্রে মৃত্যুর প্রধান তিনটি কারণের মধ্যে কোভিড-১৯ তৃতীয়তম। প্রথম দুটি কারণ হলো হৃদরোগ ও ক্যান্সার। এন্ডারসন বলেন, করোনার কারণে হৃদরোগ, ডায়াবেটিস ও ডিমনেশিয়ায় ভোগা রোগীদের মৃত্যুহার ব্যাপকভাবে বেড়ে গিয়েছে। ২০১৯ সালের চেয়ে এই বছর আত্মহত্যার হার কমেছে। তবে মাত্রাতিরিক্ত ঔষধের ডোজের কারণে গত ১২মাসে মারা গেছেন ৮১ হাজার মার্কিন নাগরিক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ