Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অ্যার্ন্টাকটিকা মহাদেশে প্রথমবারের মতো শনাক্ত হলো করোনা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ৬:৪২ পিএম

অ্যার্ন্টাকটিকা পৃথিবীর ৭টি মহাদেশের মধ্যে সর্বশেষ মহাদেশ হিসেবে গত ৯মাস ধরে প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে মুক্ত ছিলো । স্থানীয় সময় সোমাবার এই মহাদেশে অবস্থিত চিলি সামরিক ঘাঁটির ৩৬জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে ২৬জন সেনা সদস্য ও ১০জন নিরাপত্তা কর্মী। তাদেরকে চিলিতে আইলোশনে থাকতে ও চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। -দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল

অ্যার্ন্টাকটিকায় চিলির ১৩টি সক্রিয় ঘাঁটি রয়েছে। এর মধ্যে ও’হাইগিনস রিসার্চ স্টেশনের কর্মীদের শরীরে এটি শনাক্ত হয়েছে। চিলি এই ঘাঁটিতে পশ্চিম অ্যার্ন্টাকটিকা অঞ্চলে অবস্থিত, যেই স্থানকে পর্যটকরা দুর্গম বলে অভিহিত করে থাকেন। অ্যার্ন্টাকটিকায় এই ভাইরাস শনাক্ত হওয়ার ফলে এই মহাদেশে চলমান সব প্রধান প্রধান গবেষণা প্রকল্প স্থগিতের নির্দেশ দেয়া হয়েছে। অ্যার্ন্টাকটিকা মহাদেশে কোনো স্থায়ী অধিবাসী নেই। এই শীতে মহাদেশটিতে প্রায় ১ হাজার গবেষক ও অন্যান্য ভ্রমণকারী রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ