Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিফা নারী র‌্যাঙ্কিংয়ে নেই বাংলাদেশের নাম!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ৬:০৬ পিএম

দেড় বছরেরও বেশি সময় আন্তর্জাতিক ম্যাচ না খেলার খেসারত দিয়েছে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। ফিফা র‌্যাঙ্কিং থেকে বাদ পড়েছে তারা। সদ্য প্রকাশিত ফিফা নারী র‌্যাঙ্কিংয়ে তালিকায় নেই বাংলাদেশের নাম। দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচ না খেলার কারণেই র‌্যাঙ্কিংয়ে ১৪২টি দেশের মাঝে জায়গা হয়নি বাংলাদেশের। বাংলাদেশ জাতীয় মহিলা দল সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল ২০১৯ সালের মার্চে। টুর্নামেন্টটি ছিল নেপালের সাফ ফুটবল। এরপর শুয়ে-বসেই দিন কাটিয়েছে জাতীয় দলের নারী ফুটবলাররা। যার চুড়ান্ত খেসারত দিতে হলো ফিফা র‌্যাঙ্কিং থেকে বাদ পড়ে। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের নাম না থাকলেও সাফ অঞ্চলের ভারত (৫৩), নেপাল (৯২), শ্রীলঙ্কা (১২৭) ও মালদ্বীপ (১২৮) ঠিকই জায়গা করে নিয়েছে।

এর আগে সর্বশেষ নারী র‌্যাঙ্কিংয়ে ১৩৪তম স্থানে ছিল বাংলাদেশ।তবে র‌্যাঙ্কিংয়ে ফিরতে আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য ব্যস্ত হয়ে উঠেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এে প্রসঙ্গে বাফুফের মহিলা উইংসের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন,‘চলতি বছরের মার্চেই আমরা মালদ্বীপ ও আরব আমিরাতের সঙ্গে ম্যাচ খেলতে চেয়েছিলাম। কিন্তু করোনাভাইরাসের কারণে তা সম্ভব হয়নি। এখন আাগামী বছরের ফেব্রুয়ারিতে ওই দুই দেশকে ঢাকায় এনে খেলার চেষ্টা করছি। আমাদের আশা, খেলতে পারলে আবারও র‌্যাঙ্কিংয়ে ফিরতে পারবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ