Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরায়েলের সমর্থন নিশ্চিত করতে আমিরাতের বিস্ময়কর প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১১:৩৬ এএম
মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১০ বিলিয়ান ডলার মূল্যের ৫০টি এফ-৩৫ জঙ্গিবিমান ক্রয়ের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত এক বিস্ময়কর প্রস্তাব দিয়েছে। আবুধাবি সরকার দেশটির এফ-৩৫ জঙ্গিবিমানের পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ইসরায়েলি প্রশিক্ষক আনার প্রস্তাব দিয়েছে।
লন্ডন-ভিত্তিক আরব সংবাদ সংস্থা আল-আরাবি আল-জাদিদ জানিয়েছে, আরব আমিরাতের প্রস্তাবে বলা হয়েছে, আমেরিকার কাছ থেকে এফ-৩৫ যুদ্ধবিমান আসার পর একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ইসরায়েলি পাইলটরা এসব জঙ্গিবিমান চালনার বিষয়টি তদারকি করবে।
কোনও কোনও পশ্চিমা সূত্র জানিয়েছে, ইসরায়েল যাতে মধ্যপ্রাচ্যে নিজের সামরিক প্রাধান্য নিয়ে দুশ্চিন্তায় না ভোগে সেজন্য সংযুক্ত আরব আমিরাত এ প্রস্তাব দিয়েছে। আবু ধাবি হয়তো ভেবেছে, ইসরায়েলি পাইলট দিয়ে বিমান পরিচালনা করার প্রস্তাব দিলে তেল আবিব আর আরব আমিরাতকে এফ-৩৫ দিতে বাধা দেবে না।
সূত্রটি জানিয়েছে, এরইমধ্যে আরব আমিরাতের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে আমেরিকা ও ইসরায়েল।
পর্যবেক্ষকদের মতে, আবু ধাবির এ প্রস্তাবের কারণে হয়তো আমেরিকার কাছ থেকে এফ-৩৫ কেনার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতকে কোনও প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হবে না। কিন্তু এর মাধ্যমে আবু ধাবি একটি কৌশলগত ভুল করে বসল। কারণ এর ফলে ইসরায়েল সংযুক্ত আরব আমিরাতের মাথায় চেপে বসার সুবর্ণ সুযোগ পেয়ে যাবে।
সংযুক্ত আরব আমিরাত গত ১৫ সেপ্টেম্বর ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। কিন্তু তা সত্ত্বেও আমেরিকার কাছ থেকে আরব আমিরাতের এফ-৩৫ জঙ্গিবিমান কেনার বিরোধিতা করেছে তেল আবিব।
গত আগস্ট মাসে ফিলিস্তিন দখলদার ইসরাইলের সঙ্গে আবু ধাবি কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয়ার পর মার্কিন সরকার সংযুক্ত আরব আমিরাতকে এফ-৩৫ জঙ্গিবিমান দিতে সম্মত হয়। একাধিক সূত্র জানিয়েছে, এই চুক্তির ব্যাপারে ইহুদিবাদী ইসরাইল অনাপত্তি জানানোর পরই কেবল আবু ধাবিকে অত্যাধুনিক এই জঙ্গিবিমান দিতে সম্মত হয়েছে ওয়াশিংটন। সূত্র: মেহের নিউজ এজেন্সি
1 Attached Images


 

Show all comments
  • Jack Ali ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০২ পিএম says : 0
    May Allah wipe out cancerous Israeli from Palestinian land and also ruler enemy of Allah UAE. Ameen
    Total Reply(0) Reply
  • habib ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:৫২ পিএম says : 0
    This is a great mistake has been done by UAE and others Muslim country that relation between Israel is high risk for their country sobering and security issues.
    Total Reply(0) Reply
  • Kamal Pasha ১৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৪ পিএম says : 0
    মোনাফেক আমিরাত ।
    Total Reply(0) Reply
  • Kazi sarwarul Islam ১৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৫ পিএম says : 0
    আরব আমিরাতের আমীরের এসব আত্ম ঘাতি প্রস্তাব বানরকে কাঁধে বসানোর মত!
    Total Reply(0) Reply
  • মাজহারুল ইসলাম ১৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৬ পিএম says : 0
    গজবের জন্য অপেক্ষা করো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ