Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২৪ ডিসেম্বর থেকে ফের লকডাউন ইতালিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ৮:৩৮ এএম

মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালি। প্রথম ধাক্কা সামলে স্বাভাবিক হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে দেশটিতে। ফলে ইতালিতে ফের জারি হতে যাচ্ছে লকডাউন। আগামী ২৪ থেকে ৩ জানুয়ারি পর্যন্ত ফের লকডাউন দেয়া হচ্ছে। এসময় পুরো ইতালি রেড জোনের আওতায় থাকবে। এ সম্পর্কিত একটি নতুন অধ্যাদেশ আসবে শিগগিরই।
করোনার কারণে ইতালির ইতিহাসে এবারই প্রথম দেশটির নাগরিকরা এক ভিন্ন অভিজ্ঞতায় বড়দিন পালন করতে বাধ্য হচ্ছে। ইতোমধ্যে সরকার সীমিত আকারে কারফিউ জারি করলেও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় কঠোর পথেই হাঁটতে বাধ্য হচ্ছে। নাগরিকদের জীবনের নিরাপত্তা নিশ্চিতে এবং করোনার বড় ধরনের সংক্রমণ এড়াতে সরকার শেষ পর্যন্ত লকডাউন দিচ্ছে। আগামী ২০ ডিসেম্বরের মধ্যে এ সংক্রান্ত একটি ডিক্রি চূড়ান্ত হবে।
দেশটির গণমাধ্যম সূত্রে জানা গেছে, সরকার দু’ধরনের পরিকল্পনা নিয়ে কাজ করছে। প্রথমত- আগামী ২৪ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর এবং ৩১ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশব্যাপী লকডাউন থাকবে। এসময় এক শহর থেকে অন্য শহরে যাতায়াত করা যাবে না। কেবল ফার্মেসি, আলিমেন্টারি (মুদি দোকান), সুপার শপগুলো খোলা থাকবে। এছাড়া লক ডাউনের সময় ২৪ ডিসেম্বর ৩ জানুয়ারি পর্যন্ত একটানাও হতে পারে।
তবে সরকারের এ সিদ্ধান্তের সমালোচনা করছে বিরোধী দলসহ দেশটির অসংখ্য নাগরিক। কিন্তু জনগণের স্বাস্থ্যগত বিষয়ে কোনও ঝুঁকি নিতে চাইছে না দেশটির সরকার। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে লকডাউনের সিদ্ধান্ত নিচ্ছেন। লকডাউনের সময় বার, রেস্তোরা, স্কুল, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ লাখ ১৫ হাজার ৩৭৭ জন। দেশটিতে মৃতের সংখ্যা ৪০ হাজার ৭৬৪ ছাড়িয়েছে। এদিকে দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণের সংখ্যা বাড়তে থাকায় উদ্বিগ্ন প্রবাসী বাংলাদেশীরাও। সূত্র : বিবিসি, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ