Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটেনের পর এবার আমেরিকাতেও টিকার পার্শ্বপ্রতিক্রিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৭:১৩ পিএম

ব্রিটেনের পর এবার যুক্তরাষ্ট্রেও টিকার পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি হয়েছে। আমেরিকার সংস্থা ফাইজার ও জার্মান সংস্থা বায়োএনটেকের যৌথ উদ্যোগে টিকাকরণ শুরু হয় সোমবার। কিন্তু মঙ্গলবার ভ্যাকসিনের প্রথম ডোজ নেয়ার কয়েক মিনিটের মধ্যে আলাস্কার এক স্বাস্থ্যকর্মীর অ্যালার্জি শুরু হয়েছে। তবে এখন তার শারীরিক অবস্থা স্থিতিশীল।
গত সপ্তাহেই টিকা দেওয়া শুরু হতেই ব্রিটেনেও দুজনের শরীরে পার্শ্বপ্রতিক্রিা দেখা যায়। এরপরই ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রণালয় নির্দেশিকা দেয়, অ্যানাফিলাক্সিসের ইতিহাস বা ওষুধ-খাবার থেকে অ্যালার্জি আছে এমন কোনো ব্যক্তিকে ভ্যাকসিন দেওয়া হবে না। তবে আমেরিকার ফুড এবং ড্রাগ মন্ত্রণালয় জানিয়েছে, এই ভ্যাকসিন নিরাপদ। কিন্তু এই ভ্যাকসিনে যে যে উপাদান আছে তা থেকে যদি কারো অ্যালার্জি থাকে, সেক্ষেত্রে এই ভ্যাকসিন নেওয়া ঠিক হবে না।
এনএইচএস ইংল্যান্ড জানিয়েছে, সব টিকাকেন্দ্রে এই নির্দেশনা পৌঁছে দেওয়া হয়েছে। বুধবার থেকে ফাইজারের ভ্যাকসিন নিতে আসা সবাইকে অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা তা জিজ্ঞেস করা হচ্ছে।
তবে ফাইজার বিবৃতি দিয়ে বলেছে, ‘যারা টিকা পেয়েছেন, তাদের মধ্যে দু’জনের অ্যালার্জির মতো প্রতিক্রিয়া হয়েছে। কেন তা হয়েছে, তা জানতে এনএইচএস’র তদন্তে আমরা সব রকম সাহায্য করব। তবে আমরা ৪২ হাজার স্বেচ্ছাসেবককে দুটি করে পরীক্ষামূলক ডোজ দিয়েছিলাম। তাদের কারোরই কোনও বিপজ্জনক প্রতিক্রিয়া হয়নি।’ সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ