Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অবশেষে করোনার উৎস খুঁজতে বিশেষজ্ঞদের তদন্তের অনুমতি দিল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ১০:৪০ এএম

অবশেষে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞদের করোনা ভাইরাসের উৎসস্থল উহানে স্বাধীনভাবে তদন্ত করতে অনুমতি দিয়েছে চীন। এতদিন রাজি হয়নি চীন। বেশ কয়েক মাস ধরে আলোচনার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই অনুমতি পেল। দশজন আন্তর্জাতিক বিজ্ঞানীর একটি বিশেষজ্ঞদল আগামী মাসে চীনের উহান শহরে যাচ্ছেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর বিবিসি’র।
উহানে স্বাধীনভাবে তদন্ত করতে দিতে এতদিন রাজি হয়নি চীন। বেশ কয়েক মাস ধরে আলোচনার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই অনুমতি পেল।
উহানের প্রাণি বিক্রির একটি বাজার থেকে করোনাভাইরাস প্রথম ছড়িয়েছে বলে ধারণা করা হয়। তবে এর উৎস সন্ধানের বিষয়ে বিশেষত যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা তৈরি হয়। চীনের বিরুদ্ধে করোনার সংক্রমণ গোপন রাখার অভিযোগ তুলেছিল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রসাশন।
এ প্রসঙ্গে উহানে যাওয়া বিশেষজ্ঞ দলের একজন জীববিজ্ঞানী বার্তা সংস্থা এপিকে বলেন, ডব্লিউএইচও’র উদ্দেশ্য কারোর ওপর দায় চাপানো নয়, বরং তারা ভাইরাসের ভবিষ্যৎ প্রাদুর্ভাব রোধে করতে চায়।
জার্মানির রবার্ট কচ ইন্সটিটিউটের ফ্যাবিয়ান লিনডার্জ বলেন, ‘এটি আসলেই দোষী দেশ খুঁজে বের করার ব্যাপার নয়। আমরা সেখানে কী ঘটেছিল সেটা বোঝার চেষ্টা করবো এবং সেই তথ্যের ভিত্তিরে ভবিষ্যৎ ঝুঁকি কমানোর চেষ্টা করবো।’
ভাইরাস সংক্রমণের শুরুর দিকে ভাবা হচ্ছিল ভাইরাসটির উৎস হুবেই প্রদেশের উহানের কথিত ‘ওয়েট মার্কেট’। আর সেখানেই প্রাণি থেকে মানুষের দেহে ভাইরাসটি সংক্রমিত হয়েছিল বলে ধারণা করা হয়। তবে পরবর্তী সময়ে বিশেষজ্ঞরা মনে করেন, ভাইরাসটি উহান থেকে শুধু বিস্তার লাভ করেছে, উৎস উহান নয়। সূত্র : বিবিসি, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ