Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশি পর্যটকদের ভ্যাকসিন পরিষেবা দেবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

২০২১ সালে ভারত তার আন্তর্জাতিক পর্যটন শিল্প পুনরায় সচল করার দিকে লক্ষ্য রেখে ভ্রমণকারী বিদেশী পর্যটকদের জন্য স্বাস্থ্যবীমা সুবিধা চালু করার প্রস্তুতি নিচ্ছে, যার মধ্যে কোভিড-১৯ এর চিকিৎসাও অন্তর্ভুক্ত রয়েছে। এ পরিকল্পনা বর্তমানে দেশটির পর্যটন মন্ত্রণালয়ের চ‚ড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এর ফলে ভারতের নিজস্ব ও আন্তর্জাতিক বীমা সংস্থাগুলির মধ্যে সম্পর্ক স্থাপনের সুযোগ ঘটবে।

চিকিৎসা পর্যটনের মাধ্যমে বিদেশী পর্যটকরা ভারতে চিকিৎসা পাওয়ার জন্য যাতে তাদের বীমা সুবিধাগুলি ব্যবহার করতে পারেন, সে লক্ষ্যে আন্তর্জাতিক বীমা সংস্থাগুলোর সাথে ভারতীয় হাসপাতালগুলোকে আরো সহজে সংযোগ তৈরি করতে সহায়তা করবে এ পরিকল্পনা। ভারতের চিকিৎসা পর্যটন বাজারকে এক ধাপ এগিয়ে নিতে বিদেশী পর্যটকদের জন্য আকর্ষণীয় মূল্যে বীমা নীতিমালাও সরবরাহ করতে চাইছে দেশটির সরকার। গেল সোমবার ন্যাশনাল মেডিকেল অ্যান্ড ওয়েলনেস ট্যুরিজম বোর্ডের এক বৈঠকে অ্যালোপ্যাথি, আয়ুর্বেদ, প্রাকৃতিক চিকিৎসা ও যোগচর্চায় চিকিৎসা পর্যটনের পছন্দের গন্তব্য হিসাবে ভারতকে অগ্রাধিকারে রাখার পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে উপস্থিত সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল বলেন যে, ভারতীয় রোগীদের নিরাপত্তা এবং পরিষেবার ক্ষেত্রে হাসপাতালের জন্য সর্বোচ্চ মানদন্ড হিসাবে বিবেচিত বিশ্বমানের জয়েন্ট কমিশন ইন্টারন্যাশনাল-জেসিআই’র অনুমোদন লাভ করা উচিত। আবেদনকারীদের চব্বিশ ঘণ্টার মধ্যে মেডিকেল ভিসা দেয়ার বিষয়টিও বিবেচনা করছে ভারত। সূত্র : টাইম্স অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ