Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তৃতীয় ধাপে ৬৪ পৌরসভায় ভোট ৩০ জানুয়ারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

দেশের তিন শতাধিক পৌরসভার মধ্যে তৃতীয় ধাপে ৬৪টিতে ভোট হবে আগামী ৩০ জানুয়ারি। গতকাল সোমবার নির্বাচন কমিশন এসব পৌরসভার ভোটের তারিখ ঘোষণা করেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর।

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ সময় ৩১ ডিসেম্বর, বাছাই ৩ জানুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ১০ জানুয়ারি। সচিব বলেন, কমিশনের অনুমোদনের পর গতকাল এই তফসিল দেওয়া হয়েছে। ৬৪টি পৌরসভার সবগুলোতেই ব্যালট পেপারে হবে ভোট হবে। করোনাভাইরাস মহামারীর মধ্যে এবার চার ধাপে পৌর নির্বাচন করতে চায় কমিশন। তার মধ্যে তিন ধাপে ১৫০টি পৌরসভার তফসিল হল। এর আগে প্রথম ধাপের তফসিলের ২৫টি পৌরসভায় ইভিএমে ভোট হবে ২৮ ডিসেম্বর। ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপের ৬১ পৌরসভায় ভোট হবে। এর মধ্যে ২৯টি পৌরসভায় ইভিএম এবং ৩২ পৌরসভায় ব্যালটে ভোট গ্রহণ হবে। বাকি যেসব পৌরসভা ফেব্রæয়ারির মধ্যে নির্বাচন উপযোগী হচ্ছে, সেসব এলাকায় চতুর্থ ধাপের ভোট হবে। দেশে মোট পৌরসভা রয়েছে ৩২৯টি। আইন অনুযায়ী, মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে স্থানীয় সরকারের এ প্রতিষ্ঠানে ভোট করতে হয়। স্থানীয় সরকার আইন সংশোধনের পর ২০১৫ সালে প্রথম দলীয় প্রতীকে ভোট হয় পৌরসভায়। সে সময় ২০টি দল ভোটে অংশ নেয়।

তৃতীয় ধাপে ৬৪ পৌরসভায় ভোট ৩০ জানুয়ারিতে ভোট হবে সে গুলো হচ্ছে, কুড়িগ্রামের উলিপুর পৌরসভা, গাইবান্ধার গোবিন্ধগঞ্জ, নওগাঁর ধামইরহাট, বরগুনার পাথরঘাটা, ভোলার বোহানউদ্দিন, নওগাঁ, শেরপুরের নালতাবাড়ি, সিলেটের গোপালগঞ্জ,বগুড়ার ধুনট, দিনাজপুরের হাকিমপুর, বগুড়ার গাবতলী, চাপাইনবাবগঞ্জের রহনপুর, বগুড়ার কাহালু, নড়াইলের নড়াইলসহ ৬৪ পেরৈসভার ভোট অনুষ্টিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ