Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নেতানিয়াহুর ক্ষমতা না ছাড়া পর্যন্ত কঠোর অবস্থানে বিক্ষোভকারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১১:৪৭ এএম

ইহুদিবাদী ইসরাইলের দুর্নীতিবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে চরম বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভকারীরা প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেছেন, নেতানিয়াহু ক্ষমতা না ছাড়া পর্যন্ত তার বাড়ির সামনে তারা অবস্থান করবেন। এরইমধ্যে বিক্ষোভকারীরা নেতানিয়াহুকে প্রাইম মিনিস্টার এর পরিবর্তে ‘ক্রাইম মিনিস্টার’ খেতাব দিয়েছেন।

গতকাল (শনিবার) বিক্ষোভকারীরা পুরো ইসরাইল জুড়ে বিক্ষোভ করেন। নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীরা ২৫ সপ্তাহ ধরে বিক্ষোভ করে আসছেন সাধারণ মানুষ। এছাড়া, তার বিরুদ্ধে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী ব্যবস্থাপনা নিয়েও নানা অনিয়মের অভিযোগ রয়েছে। এতে সাধারণ ইসরাইলিরা নেতানিয়াহুর ওপর ব্যাপকভাবে ক্ষুব্ধ।

গতকাল অন্তত দুই হাজার বিক্ষোভকারী পবিত্র জেরুজালেম আল-কুদস শহরে নেতানিয়াহুর বাড়ির সামনে সমবেত হন। এছাড়া, সিজারিয়া শহরে নেতানিয়াহুর ব্যক্তিগত বাড়ির সামনেও শত শত মানুষ সমবেত হয়ে বিক্ষোভ করেন। তারা অঙ্গীকার ব্যক্ত করেন যে, নেতানিয়াহু পদত্যাগ না করা পর্যন্ত সেখান থেকে তারা ঘরে ফিরবেন না।

গত সপ্তাহে তার বাড়ির সামনে অবস্থান কর্মসূচি পালন করতে গিয়ে ২৭ জন গ্রেপ্তার হন। এরপর বিক্ষোভকারীরা তার বাড়ি ঘেরাও করে রাখার ঘোষণা দেন। তারা বলেছেন, নেতানিয়াহু পদত্যাগ না করা পর্যন্ত তার বাড়ির বাহির এবং প্রবেশ পথ বন্ধ থাকবে, তাকে ঘরে আবদ্ধ করে রাখা হবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ