Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সোমবার থেকে টিকা দেয়া শুরু হবে যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১০:৫৫ এএম

আগামীকাল সোমবার থেকে ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা পাবে যুক্তরাষ্ট্রের জনগণ। টিকাটির জরুরি অনুমোদনের প্রয়োগ শুরু হতে যাচ্ছে করোনার প্রকোপে বিপর্যস্ত দেশটিতে। সংবাদমাধ্যম সিএনএন ও বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।
ফাইজার/বায়োএনটেক উদ্ভাবিত টিকা ৯৫ শতাংশ সুরক্ষা দিচ্ছে বলে জানা গেছে। মার্কিন নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) টিকা নিরাপদ বলে মনে করছে।
মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম দফায় ৩০ লাখ ডোজ টিকা হাতে পেয়েছে যুক্তরাষ্ট্র। আজ রোববার ছুটির দিনে সেগুলো অঙ্গরাজ্যগুলোতে পাঠানো হবে। টিকা বিতরণ কার্যক্রমের দায়িত্বে থাকা জেনারেল গুস্তাভ পের্না এমনটি জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে, যৌথভাবে মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজার ও জার্মানির জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি টিকাটি কোভিড-১৯-এর বিরুদ্ধে টিকাটি ৯৫ শতাংশ সুরক্ষা দিতে পারছে।
এফডিএ বলছে, ‘কেউ যখন টিকাটি নিচ্ছেন, এটি ওই ব্যক্তির শরীরে উপর্যুপরি প্রোটিন তৈরি করে, যা প্রতিরোধ সৃষ্টি করে। আত্মরক্ষামূলক উপায়ে কাজ করে এবং কোভিড-১৯-এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।’
২১ দিনের ব্যবধানে ফাইজারের টিকাটির দুটি ডোজ শরীরে প্রয়োগ করতে হবে। প্রথম ডোজটি রোগপ্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করে আর দ্বিতীয়টি তা বাড়িয়ে দিতে কাজ করে। তবে টিকা পুরোমাত্রায় কার্যকর ভূমিকা নেয় দ্বিতীয় ডোজের সাত দিন পরে।
গত বৃহস্পতিবার এফডিএর ২৩ সদস্যের বিশেষজ্ঞ প্যানেল ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদনের সুপারিশ করে। পরে গতকাল শুক্রবার টিকাটির জরুরি ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র সরকার। আগামী বছরের মার্চ মাস নাগাদ কোম্পানি দুটি যুক্তরাষ্ট্রকে ১০ কোটি ডোজ টিকা সরবরাহ করবে। এ ছাড়া যুক্তরাষ্ট্র আরো ২০ কোটি ডোজ টিকার অর্ডার দিয়ে রেখেছে মডার্না ও ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের কাছে। তবে তাদের টিকাটি এখনও চূড়ান্ত অনুমোদন পায়নি।
এদিকে সারাবিশ্বে এখন পর্যন্ত সাত কোটি ২১ লাখ তিন হাজার দু'শ ২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। তার মধ্যে মারা গেছে ১৬ লাখ ১১ হাজার চারশ ৯২ জন।
কেবল যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি ৬৫ লাখ ৪৯ হাজার তিনশ ৬৬ জন এবং মারা গেছে তিন লাখ পাঁচ হাজার ৮২ জন। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ